সীমিত আকারে কাঁচা পাট রপ্তানির অনুমোদন দেবে সরকার

Looks like you've blocked notifications!
বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক। ছবি : সংগৃহীত

সরকার সীমিত আকারে কাঁচাপাট রপ্তানির অনুমোদন দেবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহাম্মাদ ইমাজ উদ্দিন প্রামাণিক। তিনি বলেন, উৎপাদন ব্যহত হয়েছে বলে কোনো দেশের আবেদনের পরিপ্রেক্ষিতে পাটপণ্য রপ্তানি করা যাবে। তবে কাঁচা পাট রপ্তানির নিষেধাজ্ঞা বহাল থাকবে।

আজ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন বস্ত্র ও পাটমন্ত্রী। এ সময় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম উপস্থিত ছিলেন।

ছয়টি পণ্যের সরবরাহ, পরিবহন ও বিপণনে পাটের মোড়ক নিশ্চিতে যে অভিযান পরিচালিত হয় তার সার্বিক পরিস্থিতি তুলে ধরতে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

অভিযানের সার্বিক পরিস্থিতি তুলে ধরে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, ধান, পাট, গম, ভুট্টা, চিনি ও সার—এই ছয়টি পণ্যের সরবরাহ, পরিবহন ও বিপণনে পাটের মোড়ক ব্যবহার নিশ্চিতে যে অভিযান চলে তা সফল হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, এই অভিযানে সারাদেশে ৯৯৭টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। এতে বিভিন্ন ব্যক্তিকে মোট ৮৬ লাখ ৫৬ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। আর দুই ব্যক্তিকে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

মির্জা আজম বলেন, ছয়টি পণ্যের জন্য বড় ব্যাগ বা বস্তা ব্যবহার নিশ্চিত হয়েছে। এখন প্রয়োজন পাটের ছোট ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করা। এ ক্ষেত্রে পলিব্যাগ নিষিদ্ধে আগামীতে অভিযান পরিচালিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৬ থেকে ৮ মার্চ পাটজাত পণ্য মেলা অনুষ্ঠিত হবে। এ মেলায় ১৩৫ ধরনের পাটপণ্য প্রদর্শিত হবে। ৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করবেন। যাঁরা পাটের মোড়ক নিশ্চিত করেছেন এমন ৩৮ জনকে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মাননা তুলে দেবেন প্রধানমন্ত্রী।