৮ মার্চ পেশাজীবী নারীদের পুরস্কার দেবে ইয়েলো

Looks like you've blocked notifications!

নারী দিবসে দেশের বিভিন্ন খাতের পেশাজীবী নারীদের ‘ইয়েলো প্রেজেন্টস ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড’ শীর্ষক পুরস্কার প্রদানের মাধ্যমে সম্মান জানানো হবে। নেতৃত্বে নারীর অবদানের আনন্দ উদযাপনে ৮ মার্চ এক অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হবে।

রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) আয়োজিত ওই অনুষ্ঠানে স্থানীয় ও বহুজাতিক করপোরেট প্রতিষ্ঠান, উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, বিদেশি দূতাবাসের কূটনীতিকসহ প্রায় ৫০০ আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন।

আয়োজক সূত্রে জানা গেছে, নারীর ক্ষমতায়ন ও তাঁদের গড়ে তোলাই হলো এ পুরস্কার প্রদানের লক্ষ্য। তাঁরা যাতে পেশাদারি জগতের বিভিন্ন খাতে নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হতে পারেন। ‘ইন্সপায়ারিং উইমেন লিডারশিপ’ নামে প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ২০১৫ সালে প্রথমবারের মতো এই পুরস্কার প্রবর্তন করা হয়।

এর আগে ২০১৪ সালের জুনে পেশাদারি জগতের নেতৃত্বে নারীর উপস্থিতি বাড়ানোর লক্ষ্যে সম্ভাবনাময় প্রধান বিষয়গুলো চিহ্নিতকরণ ও তাঁদের অনুপ্রেরণা দিতে প্রথম পর্যায়ের উইমেন লিডারশিপ সামিট বা সম্মেলনের আয়োজন করা হয়। ওই সম্মেলনে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বের সঙ্গে উঠে আসে, সেটি হলো এরই মধ্যে রোল মডেল হয়ে ওঠা নারীদের কর্মের যথাযথ স্বীকৃতি ও অনুপ্রেরণা প্রদান করতে হবে। সে অনুযায়ীই সমাজে রোল মডেল ও অনুপ্রেরণার উৎস হয়ে উঠতে পারেন এমন সব পেশাজীবী নারীকে খুঁজে বের করে পুরস্কার প্রদানের উদ্যোগটি নেওয়া হয়।

মোট ১৭টি ক্যাটাগরি বা শ্রেণিতে রোল মডেল নারীদের পুরস্কার দেওয়া হবে। শ্রেণিগুলো হচ্ছে—ইয়েলো ইন্সপায়ারিং উইমেন ফর লাইফটাইম অ্যাচিভমেন্ট, ইয়েলো ইন্সপায়ারিং ফিমেল ইন্ট্রাপ্রেনিউর, ইন্সপায়ারিং রিজিওনাল লিডার, ইন্সপায়ারিং উইমেন ইন আর্মি, ইন্সপায়ারিং ফিমেল পারফরমার (ড্যান্স বা নৃত্য), ইন্সপায়ারিং মেল, ইন্সপায়ারিং উইমেন ইন স্পোর্টস, ইয়েলো ইন্সপায়ারিং ফিমেল ডিপ্লোম্যাট, ইন্সপায়ারিং ফিমেল জার্নালিস্ট, ইন্সপায়ারিং উইমেন অ্যাগেইনস্ট দি অডস, ইন্সপায়ারিং ফিমেল ইন সিনেমা, ইয়েলো ইন্সপায়ারিং উইমেন অব দ্য নেশন, ইয়েলো মোস্ট ডায়নামিক উইমেন অব দ্য ইয়ার, ইন্সপায়ারিং ফিমেল স্টার্টআপ, লিডারস অব টুমরো, মোস্ট ফিমেল-ফ্রেন্ডলি অর্গনাজেশন ও ইন্সপায়ারিং ফিমেল প্রফেশনাল।

পুরস্কারটির আয়োজক ইয়েলো। এ বছরের পুরস্কার কার্যক্রমের আয়োজন করা হয়েছে লা মেরিডিয়ান ঢাকার সহায়তায়। এতে ইভেন্ট পার্টনার হিসেবে আছে প্যারাস্যুট ও আরএফএল। পুরস্কার আয়োজনে আরো সহযোগিতা করেছে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।