সংবাদ সম্মেলনে সিপিডি

অস্থিরতায় ৫০০০ কোটি টাকার উৎপাদন কম

Looks like you've blocked notifications!
আগামী বাজেট নিয়ে বিভিন্ন পর্যবেক্ষণ তুলে ধরেন সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ছবি : এনটিভি

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) জানিয়েছে, গত তিন মাসের রাজনৈতিক অস্থিরতায় দেশের মোট উৎপাদন চার হাজার ৯০০ কোটি টাকা কমেছে। এই ধকল সামলে সামনের দিনগুলোতে বিনিয়োগ আর রাজস্ব আয় বাড়ানোই হবে সরকারের জন্য বড় চ্যালেঞ্জ।

আজ রোববার সকালে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে আগামী বাজেট নিয়ে এসব পর্যবেক্ষণ তুলে ধরে সিপিডি। 

অনুষ্ঠানে সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি ৬ শতাংশের আশপাশের ফাঁদে আটকে গেছে। এখান থেকে বের হতে হলে, সপ্তম পঞ্চবার্ষিক (২০১৬-২০২০) পরিকল্পনাকে সত্যি সত্যিভাবে বরণ করতে হলে যেই সংস্কারগুলো করার কথা, যেই রাজনৈতিক স্থিতিশীলতা পাওয়ার কথা তার অভাব অনেক বেশি পীড়াদায়ক হিসেবে এখন এই মুহূর্তে মনে হচ্ছে।’

কৃষি, বস্ত্র, আবাসন, যোগাযোগসহ ১১টি খাতের ক্ষয়ক্ষতি বিশ্লেষণ করে সিপিডি জানায়, স্বাভাবিকের চেয়ে গত তিন মাসে দেশে উৎপাদন কমে গেছে। তাই আসছে বাজেটে সরকারের সামনে বড় লক্ষ্য হওয়া উচিত ব্যক্তি বিনিয়োগকে সচল করা। পাশাপাশি উন্নয়ন কর্মসূচিতে পরিবহন ও জ্বালানি খাতের প্রকল্পগুলোকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন বলে জানায় সিপিডি। এ ছাড়া খরচের সঙ্গে সরকারের আয়ের সঙ্গতি রাখতে এবং রাজস্ব আদায়ের লক্ষ্য বাস্তবতার বিচারে নির্ধারণের তাগিদ দিয়েছে সংস্থাটি।