হাইকমিশনার-বাণিজ্যমন্ত্রী বৈঠক

ভারতে ব্যবসা বাড়ছে বাংলাদেশের

Looks like you've blocked notifications!
সচিবালয়ের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক করেন ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। ছবি : ফোকাস বাংলা

ভারতে বাংলাদেশের ব্যবসা বাণিজ্য আরো প্রসারিত হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, এখন অনেক পণ্যই ভারতে শুল্ক ছাড়াই রপ্তানি করা সম্ভব হচ্ছে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

বাংলাদেশ ও ভারতের মধ্যে সীমান্ত হাট দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, আজকের বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়সহ সীমান্ত হাটগুলোকে আরো জনপ্রিয় ও কার্যকর করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এই মুহূর্তে দুই দেশের মধ্যে চারটি সীমান্ত হাট চালু রয়েছে। আরো দুটির নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। এ ছাড়া আরো সাতটির নির্মাণ কাজ শিগগিরই শুরু হবে। সীমান্ত হাটগুলো দুই দেশের মানুষের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করছে বলে মন্তব্য করেন তোফায়েল আহমেদ।

দুই দেশের মধ্যে যে বাণিজ্য ঘাটতি আছে তাকে আরো কমিয়ে আনার জন্য কী ধরনের উদ্যোগ নেওয়া যায় এই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অন্য দেশের সঙ্গে যে ধরনের ঘাটতি রয়েছে ভারতের সঙ্গেও সেই একই ধরনের ঘাটতি রয়েছে। ভারত থেকে আমাদের দেশে অনেক কিছু আমদানি হয়। বিশেষ করে অতি প্রয়োজনীয় কিছু জিনিস ভারত থেকে আনতে হয়।’ এ কারণেই বাণিজ্য ঘাটতি হচ্ছে বলেও মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।

সন্ত্রাস দমন ও জঙ্গি দমনের বিষয়ে বাংলাদেশ-ভারত একযোগে কাজ করবে এবং এ বিষয়েও আজকের বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান তোফায়েল আহমেদ।

এ সময় ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা সাংবাদিকদের বলেন, বাংলাদেশের জনগণের পাশে ভারত সবসময় আছে। ১৯৭১ সালে যেমন বাংলাদেশের মানুষের পাশে ভারত ছিল তেমনি বর্তমান জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশকে প্রয়োজনীয় সহায়তা ভারত দেবে। বাংলাদেশের উন্নয়নের ভারত গুরুত্বপূর্ণ অংশীদার বলেও মন্তব্য করেন তিনি।