ঈদের ছুটিতে ৩ দিন খোলা কাস্টমস হাউজ

Looks like you've blocked notifications!
বেনাপোল স্থলবন্দর। ফাইল ছবি

আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৯ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত টানা ছয় দিনের ছুটি ঘোষণা করেছে সরকার। সরকারি চাকরিজীবীদের টানা ছয়দিনের ছুটির সুযোগ থাকলেও ৯, ১০ ও ১১ সেপ্টেম্বর তিনদিন খোলা থাকবে দেশের সব কাস্টমস হাউস।

সোমবার রাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য নিশ্চিত করেছেন। এ জন্য প্রয়োজনীয় দিক-নিদেশনা দিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে অবহিত করেছে এনবিআর।

এ মু’মেন জানান, দেশের রপ্তানিমুখী শিল্পের আমদানি-রপ্তানি বাণিজ্য সচল রাখার জন্য আসন্ন ঈদুল আযহার আগে ৯ থেকে ১১ সেপ্টেম্বর তিনদিন কাস্টমস হাউজগুলো খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। তাই ঈদুল আযহা উপলক্ষে সরকার ছয়দিনের ছুটি ঘোষণা করলেও অন্যদের মতো ৯ তারিখ থেকে এ ছুটি ভোগ করতে পারবেন না কাস্টমস হাউজের কর্মকর্তা-কর্মচারীরা।

জাতীয় রাজস্ব বোর্ড জানিয়েছে, ৯, ১০ ও ১১ সেপ্টেম্বর কাস্টমস হাউজের কর্মকর্তা-কর্মচারীদের অফিস করতে হবে। দেশের রপ্তানিমুখী শিল্পের আমদানি-রপ্তানি বাণিজ্য সচল রাখার জন্য আসন্ন ঈদুল আযহার আগে ৯ সেপ্টেম্বর হতে ১১ সেপ্টেম্বর তিনদিন ঢাকা, চট্টগ্রাম, মোংলা, পানগাঁও, বেনাপোল, আইসিডি কমলাপুর, কাস্টমস বন্ড কমিশনারেট খোলা থাকবে।

একইসঙ্গে এসব কাস্টমস হাউজ ও স্টেশন সংশ্লিষ্ট বন্দর, ব্যাংক এবং অন্যান্য অত্যাবশ্যক স্টেকহোল্ডিং প্রতিষ্ঠানও খোলা রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এনবিআর অনুরোধ জানিয়েছে। এ সময় সংশ্লিষ্ট কমিশনাররা তাদের দপ্তরের ন্যূনতম সংখ্যক কর্মকর্তা/কর্মচারীর উপস্থিতিতে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু রাখার ব্যবস্থা করতে নিদেশনা দিয়েছে এনবিআর।