আগস্টে রপ্তানি আয় ২৬ হাজার কোটি টাকা

Looks like you've blocked notifications!

চলতি অর্থবছরের (২০১৬-১৭) আগস্ট মাসে দেশের রপ্তানি আয় দাঁড়িয়েছে ২৬ হাজার কোটি টাকার বেশি। তবে এ সময়ে রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল প্রায় ২২ হাজার ৩৯৬ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৫৩ শতাংশ রপ্তানি বেড়েছে।  

২০১৫ সালের আগস্ট মাসে রপ্তানি আয় হয় ২২ হাজার কোটি টাকা। এ হিসাবে চলতি অর্থবছরের আগস্ট মাসে ১৯ দশমিক ৭৬ শতাংশ রপ্তানি আয় বেড়েছে। 

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যমতে, চলতি অর্থবছরে (২০১৬-১৭) রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা তিন হাজার ৭০০ কোটি মার্কিন ডলার বা দুই লাখ ৯২ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। আগের অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ৪২৫ কোটি ৭২ লাখ মার্কিন ডলার বা দুই লাখ ৭০ হাজার কোটি টাকা।

প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-আগস্ট সময়ে রপ্তানির পরিমাণ দাঁড়ায় ৪৭ হাজার কোটি টাকা। রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৪৯ হাজার কোটি টাকা। এ সময়ে রপ্তানি আয় কমেছে ৬ দশমিক শূন্য ১ শতাংশ। আগের অর্থবছরে একই সময়ে রপ্তানির আয় হয় ৪২ হাজার ৫৩৬ কোটি টাকা। আগের অর্থবছরের চেয়ে এ সময়ে আয় বেড়েছে ৮ দশমিক ৪২ শতাংশ।

তৈরি পোশাক খাত থেকে জুলাই-আগস্ট সময়ে সবচেয়ে বেশি রপ্তানি আয় হয়েছে। এই খাত থেকে এ সময়ে রপ্তানি আয় হয় ৩৮ হাজার ২৬৬ কোটি টাকা।