ব্র্যাক মন্থন অ্যাওয়ার্ড পেয়েছে ১৪টি প্রকল্প

Looks like you've blocked notifications!
‘ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে বিজয়ীরা। ছবি : বিজ্ঞপ্তি

ব্র্যাক  আয়োজিত ‘মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড’-এ সাতটি ক্যাটাগরিতে ১৪টি প্রকল্প বিজয়ী হয়েছে। গত শনিবার রাতে রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

উন্নয়নে প্রযুক্তির ব্যবহার এবং নতুন ডিজিটাল ও মোবাইল ইনোভেশনকে স্বীকৃতি দেওয়ার জন্য ব্র্যাকের উদ্যোগে এবং ভারতের ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউন্ডেশনের (ডিইএফ) সহযোগিতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  

অনুষ্ঠানের প্রধান অতিথি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন,  ‘আমাদের সৃজনশীল ও উদ্যমী তরুণরাই বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকা সমুন্নত রাখছে। প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে প্রযুক্তি উদ্ভাবন করেও তারা দেশকে এগিয়ে নিয়ে যাবে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা, ডিইএফের প্রতিষ্ঠাতা ওসামা মানজার, ব্র্যাকের স্ট্র্যাটেজি, কমিউনিকেশনস অ্যান্ড এমপাওয়ারমেন্টের ঊর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ প্রমুখ।

সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের পর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। তাদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অতিথিরা। বিজয়ীরা বাংলাদেশের পক্ষ থেকে এ বছর সরাসরি ভারতের মন্থন অ্যাওয়ার্ডে অংশগ্রহণ করতে পারবে।  

এবারের প্রতিযোগিতায় বিজয়ী ১৪টি প্রকল্প হচ্ছে-  ইবিজনেস অ্যান্ড ফাইন্যান্সিয়াল ইনক্লুশান ক্যাটাগরিতে হিউম্যাক ল্যাব লিমিটেডের সেলিস্কোপ প্রজেক্ট এবং ক্লাউড সলিউশন লিমিটেডের সিএসএল মোবাইল অ্যাকাউন্টস প্রজেক্ট; ই-এডুকেশন লার্নিং অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্যাটাগরিতে রেপ্টো এডুকেশন সেন্টার; টেন মিনিট স্কুল এবং ইয়ুথ অপরচুনিটিজ; ই-এগ্রিকালচার অ্যান্ড ইকোলজি ক্যাটাগরিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষকের জানালা-আপনার ফসলের সমস্যার সমাধান এখানেই প্রজেক্ট; ইগভর্নেন্স অ্যান্ড ইনস্টিটিউশনস ক্যাটাগরিতে এনামেলবিডির ভ্যাট চেকার প্রজেক্ট এবং মাতিউরা ইউনিয়ন পরিষদ ডিজিটালাইজেশন প্রজেক্ট; ইহেলথ ক্যাটাগরিতে আরএক্স সেভেনটি ওয়ান লিমিটেডের আরএক্স সেভেনটি ওয়ান প্রজেক্ট; ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিমেডিসিন প্রোগ্রাম রুরাল হেলথ কেয়ার ইউজিং ইনডিজিনিয়াসলি ডেভেলপড টেকনোলজি; ইনিউজ, জার্নালিজম অ্যান্ড এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে সফটওয়্যার শপ লিমিটেডের ইটিউনস প্রজেক্ট এবং প্যাভিলিয়নের প্রজেক্ট প্যাভিলিয়ন; ইকালচার, হেরিটেজ অ্যান্ড টুরিজম ক্যাটাগরিতে আকালিকো রেকর্ডসের ট্রান্সলেশন-অ্যান ইলেকট্রনিক মিউজিক কমপাইলেশন বাই আকালিকো রেকর্ডস প্রজেক্ট এবং ভ্রমণ। দুটি ক্যাটাগরিতে (এম-কনটেন্ট এবং ই-ওমেন, ইনক্লুশান অ্যান্ড এম্পাওয়ারমেন্ট) আশানুরূপ ভালো না করায় কেউ পুরস্কার পায়নি।