বিনিয়োগের পরিবেশ স্বচ্ছ করতে হবে : বার্নিকাট

Looks like you've blocked notifications!
অ্যামচ্যামের মধ্যাহ্নভোজ সভায় মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। ছবি : এনটিভি

বাংলাদেশের বিনিয়োগের পরিবেশ স্বচ্ছ করতে হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সংগঠন আমেরিকান চেম্বার অব কমার্সের (অ্যামচ্যাম) মধ্যাহ্নভোজ সভায় বার্নিকাট এ কথা বলেন।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধিতে অপর্যাপ্ত অবকাঠামো, আমলাতান্ত্রিক জটিলতা এবং শ্রমিকের নিরাপত্তার অভাবকে প্রধান বাধা হিসেবে দেখছেন মার্কিন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে বেশি হলেও এখানে বিনিয়োগের আরো অনেক সুযোগ রয়েছে। আর এই সুযোগ কাজে লাগাতে বিনিয়োগের পরিবেশ আরো বেশি স্বচ্ছ করতে হবে বলে মনে করেন তিনি। দেশের অবকাঠামোগত দুর্বলতার পাশাপাশি আমলাতান্ত্রিক জটিলতা ও শ্রমিকের অধিকার নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি পর্যায়ে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

বার্নিকাট জানান, বিদায়ী অর্থবছরে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ এসেছে ৪৫ কোটি ডলার।  বিদ্যুৎ, ফার্মাসিউটিক্যালস ও তথ্যপ্রযুক্তি (আইটি) খাতসহ বিভিন্ন ক্ষেত্রে মার্কিন বিনিয়োগের সম্ভাবনার কথা বলেন তিনি।