ডিএসইতে বেড়েছে সূচক কমেছে লেনদেন

Looks like you've blocked notifications!

সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ মঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা গেছে দেশের উভয় শেয়ারবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পাশপাশি কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফন্ডের দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৪৬ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক শূন্য দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে এক হাজার ১৫২ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৯৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট, যা আগের দিনের চেয়ে ১২ কোটি ৪২ লাখ টাকা কম। গত সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসইতে মোট ৩২২ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪৬টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির শেয়ারের দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৮ পয়েন্ট বেড়ে নয় হাজার ৭৫ পয়েন্টে অবস্থান করছে। এ ছাড়া সিএসই৫০ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৮ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৮ পয়েন্ট কমে ১৩ হাজার ২৭৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৪২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৬০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ১০৯টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দর।