ডিএসইতে লেনদেন হাজার কোটি ছাড়িয়েছে

Looks like you've blocked notifications!

সপ্তাহের শেষ কার্যদিবস আজ  বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক হাজার ৪৯ কোটি ৮৩ লাখ টাকা লেনদেন হয়েছে। চার বছর দুই মাসের মধ্যে এটা সর্বোচ্চ লেনদেন। এদিন লেনদেনের পাশাপাশি সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আজ  দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৯২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ১৬১ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৪৯ কোটি ৮৩ লাখ  টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। আগের দিনের চেয়ে ২৮৫ কোটি ৫৮ লাখ টাকা বেশি। গত বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৬৪  কোটি ২৪ লাখ টাকা। চার বছর আগে ২৬ সেপ্টম্বর ২০১২-এ লেদেন হয়েছিল এক হাজার ৭২ কোটি ১৩ লাখ টাকা। 

ডিএসইতে মোট ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৫১টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের  দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৪১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৫১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ১০৫ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩২ পয়েন্ট কমে ১৩ হাজার ৪০৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৭৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭১ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৫০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকা অঙ্কে লেনদেন হয়েছে ৫৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ১৪৩টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।