আসছে নতুন ভ্যাট আইন : এনবিআর চেয়ারম্যান

Looks like you've blocked notifications!
পুরোনো ছবি

বৃহত্তর জনগোষ্ঠীর চাহিদার আলোকে ও বিনিযোগবান্ধব পরিবেশ তৈরির লক্ষ্যে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শল্ক আইন করা হচ্ছে। এটা আগামী বছর জুলাই হতে বাস্তবায়ন করা হবে।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান এসব কথা বলেন।

আর কার্যালয়ে জাতীয় ভ্যাট সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে নজিবুর রহমান এ কথা বলেন।

নজিবুর রহমান বলেন, সরকারের রূপকল্প ২০২১ সফল করার লক্ষ্যে মূল্য সংযোজন কর ব্যবস্থাকে আধুনিক করার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ভ্যাট ব্যবস্থার সংস্কারের অংশ হিসেবে নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শল্ক আইন ২০১২ সালে জাতীয় সংসদে পাস হয়েছে। ২০১৭ সালের জুলাই থেকে এই আইন কার্যকর করা হবে। নতুন কর আইন অনেক জটিলতা দূর করতে সহায়ক ভূমিকা রাখবে বলে এনবিআর চেয়ারম্যান জানান।

নজিবুর বলেন, ‘আয়কর মেলার মতো আমরা ভ্যাট মেলা করব। আগামী বছর জানুয়ারিতে দেশের সব বিভাগীয় শহরে এই মেলা হবে। মেলায় করদাতাদের ভ্যাটের নানা বিষয়ে সেবা ও ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণ দেওয়া হবে।’

এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবসকে সমনে রেখে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচির মধ্যে ঢাকাসহ সব বিভাগীয় শহরে ৯ থেকে ১৫ ডিসেম্বর এই ৭ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান থাকছে। এসব কর্মসূচির মূল লক্ষ্য হচ্ছে সাধারণ জনগণকে ভ্যাটের বিষয়ে সচেতন করা।

এ সময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এনবিআর সদস্য রেজাউল হাসান ও ব্যারিস্টার জাহাঙ্গীর আলম।