পাঠানো মেসেজে সম্পাদনার সুযোগ দিল হোয়াটসঅ্যাপ

Looks like you've blocked notifications!
হোয়াটসঅ্যাপের ছবিটি রয়টার্স থেকে নেওয়া

মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। বার্তা লেনদেনের পাশাপাশি অডিও-ভিডিও কলের সুযোগ থাকায় এই অ্যাপের ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের আরও একটি সুখবর দিয়েছে। অ্যাপে কাউকে মেসেজ পাঠিয়ে তা আবার সম্পাদনা (এডিট) করা যাবে। তবে, মেসেজে পাঠানোর ১৫ মিনিট পর্যন্ত এ সুযোগ পাবেন ব্যবহারকারীরা। 

আজ মঙ্গলবার (২৩ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। প্রতিবেদনটি বলছে আগামী সপ্তাহ থেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা ২০০ কোটি গ্রাহক এই সুযোগ পাবেন।

আজ এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানায়, ভুল বানান সংশোধন থেকে শুরু করে মেসেজে অতিরিক্ত লেখা সংযুক্ত করতে পারবেন গ্রাহকরা। এতে করে মেসেজ পাঠানো ব্যক্তির নিয়ন্ত্রণ বাড়বে।

এডিট কীভাবে করতে হবে তা জানিয়ে ওই পোস্টে বলা হয়, এডিট করতে হলে মেসেজটির ওপর আপনাকে বেশ খানিক সময় চাপ দিয়ে ধরে রাখতে হবে। এরপর এডিট অপশন আসলে সেখানে ক্লিক করে লেখায় পরিবর্তন আনতে পারবেন। তবে, মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যেই এটি করতে হবে।

এডিট করা মেসেজে ‘এডিটেড’ ট্যাগ থাকবে। এতে করে মেসেজের প্রাপক বুঝতে পারবেন এটি সম্পাদনা হয়েছে। তবে, কতটুকু এডিট করা হয়েছে, তা জানতে বা দেখতে পারবে না প্রাপক।

মেসেজিং অ্যাপে এডিট করার সুযোগ নতুন নয়। এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম ও সিগনাল তাদের মেসেজিং অ্যাপে এই সুযোগ দেয়। আর মেটার মালিকানাধীন ফেসবুক এক দশক আগে তার মেসেজিং অ্যাপ মেসেঞ্জারে এই সুযোগ দিয়েছিল।