অফিসে আদর্শ বস হতে চান? মেনে চলুন ৫ পদক্ষেপ

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

সব বস খারাপ নয়। অনেক বস আপনাকে অনুপ্রাণিত করেন। কাজে উৎসাহিত করেন। তাদের দিকনির্দেশনা উচ্চাকাঙ্ক্ষা অর্জনের জন্য আপনার ক্যারিয়ারের অন্যতম সোপান। তাঁরা আপনাকে পেশাদারভাবে বেড়ে উঠতে সাহায্য করে। অফিসের বস বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে পরামর্শ দেবেন আপনাকে। তাই আদর্শ বস হতে চাইলে আপনি মেনে চলুন ৫ পদক্ষেপ।

১. সংগঠিত

পছন্দের বসরা তাদের সব কাজ গুছিয়ে করেন। তাঁরা তাদের কর্মকর্তা-কর্মচারীদের কাজকে সহজ করে দেন। কাজ কমিয়ে দেন এবং সংগঠিত করেন। যাতে কর্মীরা পরবর্তীতে কোনো সমস্যার সম্মুখীন না হয়। এতে করে কাজে ভুল হবার সম্ভাবনা কম থাকে। একজনকে দিয়ে দুইজনের কাজ করাতে গেলে তা আপনার কোম্পানির জন্য ক্ষতিকারক হয়ে উঠবে।

২. নীতি নির্ধারক

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একজন আদর্শ বস কখনই পিছপা হন না। তারা দৃঢ়চেতা হয়ে থাকেন। সিদ্ধান্তে নেওয়ার আগে প্রতিটি দিক সাবধানে বিশ্লেষণ করেন। তারা নিজেদের সম্পর্কেও আত্মবিশ্বাসী। খুব চাপের পরিস্থিতি সামলানোর ক্ষমতা তাদের মধ্যে থাকে।

৩. ন্যায় বিচারক

একজন আদর্শ বস ন্যায় বিচারক হয়ে থাকেন। তিনি সবার সাথে সমান আচরণে বিশ্বাসী। তারা কর্মীদের  নিয়ে পক্ষপাতিত্বে লিপ্ত হযন না। বাকিদের চেয়ে কাউকে বেশি সুবিধা দেয় না। তারা তাদের কর্মের জন্য খুব দায়বদ্ধ। একজন আদর্শ বস হিসেবে অফিসের সব কর্মীদের তিনি সমান চোখে দেখেন।

৪. সঠিক নির্দেশনা প্রদানকারী

বসরা তাদের কর্মীদের সঠিক নির্দেশনা প্রদান করে থাকেন। সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করেন। একজন আদর্শ বস কঠিন পরিস্থিতির ক্ষেত্রে পুরো দলকে সমর্থন করেন। এ ধরনের বসদের ওপর কর্মীদের অনেক আস্থা রয়েছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া