এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৩.৫৮ শতাংশ

Looks like you've blocked notifications!

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এর আগের বারের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বোর্ড অনুযায়ী পাসের হার—ঢাকা বোর্ডে ৯০ দশমিক ১২ শতাংশ, সিলেট বোর্ডে ৯৬ দশমিক ৭৮ শতাংশ, বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৯৬ দশমিক ২৭ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৯৪ দশমিক ৮০ শতাংশ, রাজশাহী ৯৪ দশমিক ৭১, চট্টগ্রাম বোর্ডে ৯১ দশমিক ১২ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৯৭ দশমিক ৫২ শতাংশ।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বৃহস্পতিবার সকালে  ফল প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন।

পরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য জানাবেন।

যেভাবে জানা যাবে ফলাফল

শিক্ষার্থীরা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।

http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানা যাবে। ওয়েবসাইটে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল জানা যাবে।

এ ছাড়া মোবাইলে এসএমএস-এর মাধ্যমেও ফল জানা যাবে। সেজন্য মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ : SSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ : DAKHIL MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর এবার এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় ২২ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেয়।