কিশোরগঞ্জে স্কুলের জায়গা দখলমুক্ত করার দাবিতে মিছিল-সমাবেশ

Looks like you've blocked notifications!

ঐতিহ্যবাহী কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাস, খেলার মাঠ, পুকুর ও স্টাফ কোয়ার্টার দখলমুক্ত করার দাবিতে মিছিল-সমাবেশ করেছে বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান ছাত্ররা।

দাবি আদায়ে বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাবেশ শেষে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক ঘুরে আসে। সমাবেশ থেকে বিদ্যালয়ের সহায়-সম্পত্তি দখলদারদের কবলমুক্ত করার দাবিতে আগামী ২১ মার্চ বিদ্যালয় মাঠে অবস্থান ধর্মঘট পালনের ঘোষণা দেওয়া হয়।

বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা আনোয়ার কামালের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ কে এম আবদুল্লাহ, কিশোরগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মাসুদ আল মামুন খান, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শেখ সেলিম কবির, প্রাক্তন ছাত্র শিপন করিম, মাসুদুল হাসান, খালেদ শামস তুষার, খালেদ মোসাদ্দেক টুটু, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাকাউদ্দিন আহাম্মদ রাজন, যুবলীগ নেতা কামরুল ইসলাম উজ্জল, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন হৃদয়সহ কয়েকজন বর্তমান ছাত্র। বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন এ কর্মসূচিতে যোগ দেয়।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে শহরের আলোর মেলা এলাকায় সরকারি বালক বিদ্যালয়ের ছাত্রাবাসে মাসিক ১২ হাজার টাকা ভাড়ায় দুই বছরের জন্য বিয়াম ল্যাবরেটরি ইংলিশ মিডিয়াম স্কুল সাময়িকভাবে চালু করা হয়। দুই বছরের মধ্যে নিজস্ব স্থাপনায় উক্ত স্কুল স্থানান্তর করে ছাত্রাবাস বুঝিয়ে দেওয়ার কথা ছিল । কিন্তু ১৩ বছর পেরিয়ে গেলেও তা কার্যকর না করে সরকারি বালক বিদ্যালয়ের খেলার মাঠ, পুকুর এবং স্টাফ কোয়ার্টারসহ ছয় একর জায়গা দখল করে নেয়। তা ছাড়া এ পর্যন্ত ভাড়ার টাকাও দেওয়া হয়নি। বর্তমানে প্রায় দেড় হাজার ছাত্র নিয়ে সরকারি উচ্চ বালক বিদ্যালয়ে ডাবল শিফট চালু হওয়ায় দূরবর্তী ছাত্রদের আবাসন সংকট প্রকট আকার ধারণ করেছে।

এরই প্রতিবাদে সরকারি বালক বিদ্যালয়ের স্থাপনা দখলমুক্ত করার দাবিতে বেশ কয়েক বছর আগে থেকেই সাবেক ও বর্তমান ছাত্ররা বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে আসছিল। বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের পক্ষ থেকে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি এবং বিয়াম ল্যাবরেটরি স্কুলের অধ্যক্ষকে লিগ্যাল নোটিশ দেওয়া হলেও বিদ্যালয়ের জায়গা বুঝিয়ে দেওয়া হয়নি।

ছাত্রাবাস ও খেলার মাঠের নামে থাকা আরএস এবং মাঠ রেকর্ড সংশোধনী চেয়ে সম্প্রতি জেলা প্রশাসন খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করার জন্য কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বিবাদী করে মামলা করলে বর্তমান ও সাবেক শিক্ষার্থী এবং অভিভাবকদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। এ পরিস্থিতিতে আবারও আন্দোলনে নামেন বিদ্যালয়ের বর্তমান ও সাবেক ছাত্ররা। এ লক্ষ্যে বিদ্যালয়ের ১৯৭২ ব্যাচের ছাত্র মুক্তিযোদ্ধা আনোয়ার কামালকে আহ্বায়ক এবং মাসুদুল হাসান মাসুদ, রেজাউল করিম শিপন ও মাসুদ আল মামুন খানকে সমন্বয়কারী করে চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

 

আজ রোববার অনুষ্ঠিত মিছিল ও সমাবেশ কর্মসূচি নিয়ে কয়েকদিন ধরে শহরে ব্যাপক প্রচারণা চালানো হয়।  

 

সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে ছাত্রাবাস বেদখল থাকায় দূর-দূরান্ত থেকে আসা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্ররা আবাসিক সমস্যায় ভুগছে এবং বিভিন্ন স্থানে ভাড়া বাসায় বা মেসে অবস্থান করে কষ্ট করে লেখাপড়া করতে হচ্ছে।  এ ছাড়া মাঠ বেদখল থাকায় স্কুলের শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারছে না। দখলমুক্ত করার দাবিতে বিভিন্ন সময় আন্দোলন হলেও জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত বিয়াম স্কুল সরকারি বিদ্যালয়ের ছয় একর জায়গা বুঝিয়ে দেয়নি। জেলা প্রশাসন কিছুতেই দখল ছাড়েনি।

 

প্রধান শিক্ষক এ কে এম আবদুল্লাহ বলেন, ‘ছাত্রাবাস ও মাঠের অভাবে স্কুলের শিক্ষার্থীরা কষ্ট করছে। বিষয়টি সুরাহা চেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিত পত্র দেওয়া হয়েছে এবং বিয়াম ল্যাবরেটরি স্কুলের অধ্যক্ষকে ছাত্রাবাস ত্যাগের জন্য লিখিতভাবে অনুরোধ করা হয়েছে।’

 

সভাপতির বক্তব্য মুক্তিযোদ্ধা আনোয়ার কামাল বলেন, ‘সরকারি বিদ্যালয়ের সম্পত্তি ভাড়া দেওয়ার কোনো আইনগত বিধান না থাকলেও জেলা প্রশাসন ক্ষমতার অপব্যবহার করে অনৈতিকভাবে ভাড়ার নামে দখলে রেখেছে।’

 

এ ব্যাপারে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারোয়ার মুর্শেদ চৌধুরীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ব্যাপারে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।’

 

ক্যাপশন :

ঐতিহ্যবাহী কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সম্পত্তি দখলমুক্ত করার দাবিতে মিছিল-সমাবেশ করেছে বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান ছাত্ররা। ছবি : এনটিভি