খুবিতে সব বর্ষের প্রথম টার্মের চূড়ান্ত পরীক্ষা রোববার শুরু

Looks like you've blocked notifications!
খুলনা বিশ্ববিদ্যালয়

করোনা মহামারির কারণে এখনও বিশ্ববিদ্যালয় না খোলায় শিক্ষাকার্যক্রমকে এগিয়ে নিতে আগামীকাল ১২ সেপ্টেম্বর থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) স্নাতক, স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির সব বর্ষের প্রথম টার্মের ফাইনাল পরীক্ষা শুরু হচ্ছে। ইতোমধ্যে অনলাইনে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস।

অধ্যাপক খান গোলাম কুদ্দুস আরও বলেন, ‘ডিসিপ্লিন প্রধানরা কোর্স কো-অর্ডিনেটরের মাধ্যমে স্ব স্ব ডিসিপ্লিনে অনলাইন পরীক্ষা সংক্রান্ত মডেল টেস্ট গ্রহণ করেছে। অনলাইনে পরীক্ষা গ্রহণের একটি রুটিন ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। সে অনুযায়ী আগামীকাল সব ডিসিপ্লিনের সব বর্ষের প্রথম টার্মের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

করোনা মহামারির কারণে খুবিতে অনলাইনে অথবা অফলাইনে পরীক্ষা গ্রহণের প্রস্তুতি কিছুদিন আগে নেওয়া হয়। তবে এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব না হওয়ায় শেষ পর্যন্ত অনলাইনে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। প্রথম টার্মের পরীক্ষা গ্রহণ শেষ হলেই যত তাড়াতাড়ি সম্ভব কর্তৃপক্ষ দ্বিতীয় টার্মের ফাইনাল পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নেবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস।

অধ্যাপক খান গোলাম কুদ্দুস আরও বলেন, ‘একাডেমিক ক্ষেত্রে এটি আমাদের শিক্ষক, শিক্ষার্থীদের জন্য নতুন অভিজ্ঞতা এবং দুর্যোগকালীন যেকোনো পরিস্থিতে একাডেমিক ব্যবস্থা চালু রাখার ক্ষেত্রে এ অভিজ্ঞতা কাজে আসবে। অনলাইনে পরীক্ষা গ্রহণ নির্বিঘ্ন ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উপাচার্য ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রধানদের নিয়ে কয়েক দফা সভা করে প্রস্তুতি পর্যালোচনা করেছেন।