জবির নামকাওয়াস্তে ক্যাফেটেরিয়া : দামে বেশি, মানে কম

Looks like you've blocked notifications!
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়া। ছবি : সংগৃহীত

প্রতিষ্ঠার ১৬ বছর পরেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাফেটেরিয়ায় ভরতুকির ব্যবস্থা করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার ফলে বেশি মূল্যে খাবার কিনে খেতে হচ্ছে শিক্ষার্থীদের। প্রশ্ন উঠছে খাবারের মান নিয়েও।

আশপাশের হোটেলগুলোতে খাবারের মান তেমন ভালো না হওয়ায় শিক্ষার্থীদের নির্ভর করতে হয় ক্যাফেটেরিয়ার খাবারের ওপর। কেবল একটি ক্যাফেটেরিয়া হওয়ায় খুব দ্রুত খাবার শেষ হয়ে যায়। দুপুরে ক্লাস থাকার কারণে একটু দেরি হলেই খাবার মিলছে না ক্যাফেটেরিয়াতে—এমন অভিযোগ শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাবিলা বলেন, ‘প্রতিদিন গাজীপুর থেকে যাতায়াত করে ক্লাস করতে হয়। সকালের নাশতা আর দুপুরের খাবার প্রতিদিনই করতে হয় বিশ্ববিদ্যালয় এসে। কিন্তু, দাম বেশি এবং খাবারের মান ততটা ভালো না হওয়ায় ক্যাম্পাসের বাইরে থেকে খাবার কিনে খেতে হয়।’

ক্যাফেটেরিয়ার খাবারের দাম নিয়ে অসন্তোষ প্রকাশ করে নাবিলা এনটিভি অনলাইনকে জানান, বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার খাবারের দাম যেমন বেশি, পাশাপাশি খাবারের মানও ভালো নয়।

বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল ইসলাম বলেন, ‘অন্যান্য বিশ্ববিদ্যালয়ে অল্প টাকায় কত ভালো ভালো খাবার পাওয়া যায়, আর আমাদের এখানে একবেলা খেতে ৪০-৫০ টাকা খরচ করতে হয়। তাই, ক্যাম্পাসের বাইরে অল্প টাকায় খাই। আর খাবারটাও ভালো লাগে না।’

দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিদুয়ান বলেন, ‘যেহেতু আমাদের হল নেই, তাই ক্যান্টিনের খাবারের ওপর ভরতুকির ব্যবস্থা তো করতে পারে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’

সাধারণত, বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াতে কম মূল্যে এবং শিক্ষার্থীদের সাধ্যের মধ্যে খাবার পরিবেশন করে থাকে। খোঁজ নিয়ে জানা যায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় একজন শিক্ষার্থী ২১ টাকা খরচ করলে ভাত, ডিম ভুনা ও ডাল দিয়ে দুপুরের খাবার খেতে পারেন। আর, ৩০ টাকায় মিলবে মুরগির মাংসও।

এদিকে, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় খাবারের আগের মূল্যতালিকা সংশোধন করে নতুন মূল্য নির্ধারণ করে শিক্ষার্থীদের জন্য সহনীয় করা হয়েছে।

অথচ, জবির কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় ভাত-মুরগি-ডাল প্যাকেজ নিতে শিক্ষার্থীদের গুনতে হয় ৪০ টাকা।

আরও জানা যায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার ২৫ জন কর্মচারীর বেতন, তিন বেলা খাবার এবং রান্নার আনুষঙ্গিক খরচ বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে দেওয়া হয়।

এ বিষয়ে ছাত্র-কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বলেন, ‘ভরতুকি হলে দেওয়া হয়, ক্যাফেটেরিয়াতে দেওয়া হয় না।’

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার মূল্য তালিকার বিষয়ে জানালে ছাত্রকল্যাণ পরিচালক এ সংবাদদাতাকে বলেন, ‘মূল্য তালিকা নিয়ে এসে আমাদের সঙ্গে মিলিয়ে নিও।’