জাবিতে প্রজাপতি মেলা ১০ ডিসেম্বর

Looks like you've blocked notifications!

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে সামনে রেখে প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘প্রজাপ্রতি মেলা-২০২১’ অনুষ্ঠিত হবে আগামী ১০ ডিসেম্বর।

মেলার আহ্বায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন এনটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেন। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মনোয়ার জানান, এ বছর করোনা পরিস্থিতির কারণে মেলা জুড়ে বাড়তি সতর্কতা থাকবে। অন্যান্য বছরের মতো চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন থাকবে।

প্রজাপতি প্রদর্শন সম্পর্কে অধ্যাপক মনোয়ার বলেন, ‘মেলা প্রাঙ্গণের সামনে অস্থায়ীভাবে বিভিন্ন প্রজাতির প্রজাপতি দর্শনের আয়োজন করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের ভেতরে জীবন্ত প্রজাপতি দর্শনের ব্যবস্থা থাকবে।

করোনা প্রাকৃতিক পরিবেশের ভারসাম্যহীনতার একটি বিরূপ ফলাফল। সেই জায়গা থেকেও মানুষের প্রকৃতির প্রতি, প্রজাপতির প্রতি সচেতন হওয়া উচিত। প্রাণ প্রকৃতির প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এবারের প্রজাপ্রতি মেলার অন্যতম উদ্দেশ্য বলে জানান অধ্যাপক মনোয়ার।

এবারের মেলার ‘বাটার ফ্লাই অ্যাওয়ার্ড’ কারা পাচ্ছেন? এমন প্রশ্নের জবাবে মনোয়ার জানান, এ বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। তবে প্রকৃতি ও প্রজাপ্রতি সংরক্ষণ এবং গণসচেতনা বৃদ্ধিতে যাদের অবদান রয়েছে এমন ব্যক্তিদেরই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করা হবে।

প্রতি বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়। গত বছর করোনা পরিস্থিতির কারণে মেলা হয়নি। এ বছর মেলা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুমতি নেওয়া হয়েছে।