জাবির আইআইটির নতুন পরিচালক অধ্যাপক শামীম কায়সার

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. এম শামীম কায়সার।

গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১১ নভেম্বর এক অফিস আদেশে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে এ পদে নিযুক্ত করে।

অধ্যাপক ড. এম শামীম কায়সার বিশ্ববিদ্যালয়ের আইআইটিতে কর্মরত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিদ্যা ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ২০০২ এবং স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি এবং ২০১০ সালে এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (এআইটি) টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এ পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত যুক্তরাজ্যের অ্যাংলিয়া রাস্কিন ইউনিভার্সিটির বিগ ডেট এবং সাইবার সিকিউরিটি ল্যাবে গবেষক হিসেবে কাজ করেছেন। তিনি ২০০৮ সালে জাপানের তোহোকু ইউনিভার্সিটির ওয়্যারলেস সিগন্যাল প্রসেসিং অ্যান্ড নেটওয়ার্কিং ল্যাবে বিশেষ গবেষক ছাত্র হিসেবও কাজ করেছেন। তিনি বর্তমানে মেশিন লার্নিং, ওয়্যারলেস নেটওয়ার্ক এবং সিগন্যাল প্রসেসিং, কগনিটিভ রেডিও নেটওয়ার্ক, বিগ আইওটি ডেটা, স্বাস্থ্যসেবা, নিউরোইনফরমেটিক্স এবং সাইবার নিরাপত্তা বিষয়ে গবেষণা করছেন। বিভিন্ন আন্তর্জাতিক জার্নাল এবং সম্মেলনে scopus-indexed এ তাঁর ১৭৫টিরও বেশি গবেষণাপত্র রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অধ্যাপক ড. এম শামীম কায়সার PLOS ONE জার্নালের একজন অ্যাকাডেমিক সম্পাদক, IEEE Access এবং Cognitive Computation জার্নালের সহযোগী সম্পাদক এবং ব্রেন ইনফরমেটিক্স, IJACI (IGI গ্লোবাল), ইলেকট্রিনিক্স (MDPI), ফ্রন্টিয়ার্স ইন নিউরোইনফরমেটিক্স জার্নালের অতিথি সম্পাদক। ড. এম. শামীম কায়সার বাংলাদেশ ইলেকট্রনিক সোসাইটি, বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি, বাংলাদেশ সোলার এনার্জি এবং NOAMI এর একজন আজীবন সদস্য। এছাড়াও তিনি IEEE, ও ACM, USA একজন সিনিয়র সদস্য। তিনি IEEE বাংলাদেশ সেকশন কম্পিউটার সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি।