জাবির ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ সম্মাননা পেলেন বাংলানিউজের বাপন

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জহির রায়হান মিলনায়তনে গতকাল শুক্রবার পাখিমেলা-২০২০ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্বজিৎ ভট্টাচার্য বাপনের হাতে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। ছবি : বিজ্ঞপ্তি

পরিবেশ সচেতনাবিষয়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেয়েছেন অনলাইন নিউজ পোর্টাল  বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র ডিভিশনাল করেসপন্ডেন্ট বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন।

২০১৯ সালে বাংলানিউজে প্রকাশিত পরিবেশবিষয়ক শতাধিক প্রতিবেদন/ফিচার পর্যালোচনা করে অনলাইন ক্যাটাগরিতে বাপনকে এ সম্মাননা দেওয়া হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের জহির রায়হান মিলনায়তনে গতকাল শুক্রবার পাখিমেলা-২০২০ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বাপনের হাতে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এ সময় প্রিন্ট মিডিয়ায় দৈনিক প্রতিদিনের সংবাদের মো. তহিদুল ইসলাম ও ইলেকট্রনিক মিডিয়ায় মো. আব্দুল্লাহ আল ওয়াহিদের হাতেও সম্মাননা তুলে দেওয়া হয়।

সম্মাননা পাওয়ার প্রতিক্রিয়ায় বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন বলেন, ‘প্রকৃতিতে পাখি, ফুল, বন্যপ্রাণীসহ অন্যদের অবস্থান প্রকৃতির প্রতি আমাদের সুস্থতার প্রতীক। ওরা ভালো না থাকলে মানুষ ও সমাজ ভালো থাকবে না। কিন্তু ওরাই আজ সবচেয়ে বেশি বিপন্ন। তাই তাদের বিপন্নতার কথা বেশি বেশি বলে পাঠককে সচেতন করা দরকার।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এই সম্মাননা এসব কাজের প্রতি তাঁকে আরো অনুপ্রাণিত করবে বলে মন্তব্য করেন বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন। তিনি এই সম্মাননা বাংলানিউজের সম্পাদকসহ সব সহকর্মীর প্রতি উৎসর্গ করেন।

বাপন বাংলানিউজের সিনিয়র ডিভিশনাল করেসপন্ডেন্ট হিসেবে কর্মরত। সিলেট বিভাগের হাওর, বাওড়, চা বাগান, বন-জঙ্গলের জীব-বৈচিত্র্য নিয়ে তিনি অনেকদিন ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসব বিষয়ে তাঁর অনেক প্রতিবেদন রয়েছে। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বাংলাদেশ প্রধান রাকিবুল আমিন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত পাখি গবেষক ইনাম আল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল এইচ খান, অধ্যাপক ড. সাজেদা বেগম, অধ্যাপক ড. কামরুল হাসান প্রমুখ।