জাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (‘এ’ ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, আগামী ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (‘এ’ ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর থেকে ধারাবাহিকভাবে ৮ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (‘এ’ ইউনিট) বাকি অংশ, ৯ নভেম্বর জীববিজ্ঞান অনুষদ (‘ডি’ ইউনিট), ১০ নভেম্বর জীববিজ্ঞান অনুষদের (‘ডি’ ইউনিট) বাকি অংশ, ১১ নভেম্বর ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (‘এইচ’ ইউনিট) এবং ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (‘জি’ ইউনিট), ১৪ নভেম্বর সমাজবিজ্ঞান অনুষদ (‘বি’ ইউনিট), ১৫ নভেম্বর আইন অনুষদ (‘এফ’ ইউনিট) এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট (‘আই’ ইউনিট), ১৬ নভেম্বর বিজনেস স্টাডিজ অনুষদ (‘ই’ ইউনিট) এবং নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ (‘সি-১’ ইউনিট) এবং সর্বশেষ ১৮ নভেম্বর কলা ও মানবিক অনুষদের (‘সি’ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জানান, প্রতিদিন পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শেষ দিন ছয়টি শিফটে পরীক্ষা হবে। প্রতি শিফট পরীক্ষা শেষে ৪৫ মিনিটের বিরতি থাকবে।

তিনি আরও বলেন, ‘তবে প্রায় ১১ হাজার পরীক্ষার্থী আবেদনপত্রে ছবি ও স্বাক্ষর জমা না দেওয়ায় তাদের আবেদন বাতিল হবে।’

আরও জানা গেছে, প্রথম শিফট শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে সকাল ৯টা ৪৫ মিনিট, দ্বিতীয় শিফট শুরু সকাল সাড়ে ১০টায় এবং শেষ ১১টা ১৫ মিনিট, তৃতীয় শিফট শুরু দুপুর ১২টায়-শেষ ১২টা ৪৫ মিনিট, চতুর্থ শিফট শুরু দুপুর ১টা ৪৫ মিনিট-শেষ ২টা ৩০ মিনিট, পঞ্চম শিফট শুরু বিকেল ৩টা ১৫ মিনিট-শেষ ৪টায় এবং ষষ্ঠ শিফট শুরু হবে বিকেল ৪টা ৪৫মিনিটে এবং শেষ হবে সাড়ে ৫টায়।

প্রসঙ্গত, এ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন পরীক্ষার্থী। আগামী ৩১ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ju-admission.org) পাওয়া যাবে।