জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ইস্রাফিল আহমেদ

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়া অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ। ছবি : এনটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদকে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান নিযুক্ত করেন। আগামী তিন বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে ১৯৯০ সালে স্নাতক (সম্মান), ১৯৯১ সালে নাট্য নির্দেশনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৫ সালে অভিনয় বিষয়ে স্নাতকোত্তর এবং ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে ‘বাংলাদেশের নাটকে মঞ্চ পরিকল্পনা: রীতি, প্রকৃতি ও বিবর্তন’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ড. ইস্রাফিল আহমেদ ২০১০ সালে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। তিনি ২০১১ সালে সহকারী অধ্যাপক, ২০১৪ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

ড. ইস্রাফিল আহমেদ মূকাভিনয়ের ওপর একটি গ্রন্থ রচনা করেছেন। তাঁর প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ২০টি। তাঁর নির্দেশনায় ২৫টি নাটক মঞ্চায়িত হয়েছে এবং তিনি ২৯টি নাটকে অভিনয় করেছেন। তিনি বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের বর্তমান চেয়ারম্যান।