টিএসসিতে প্রতিবাদী গান

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে কাওয়ালি অনুষ্ঠানে হামলার ঘটনার প্রতিবাদে কাওয়ালি ও প্রতিবাদী গান গাওয়া হচ্ছে। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) কাওয়ালি অনুষ্ঠানে হামলার ঘটনার প্রতিবাদে কাওয়ালি ও প্রতিবাদী গান গাওয়া হচ্ছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৬টায় এ প্রতিবাদী গানের আসর বসে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাওয়ালি ব্যান্ড ‘সিলসিলা’র প্রতিষ্ঠাতা লুৎফর রহমান বলেন, আমরা একটি অরাজনৈতিক অনুষ্ঠান কাওয়ালি আয়োজন করেছিলাম। কিন্তু সেখানে ছাত্রলীগের সন্ত্রাসীরা হামলা চালায়। আমরা এই হামলার বিচার চাই। এর প্রতিবাদে আজ সন্ধ্যা ৬টায় কাওয়ালি ও প্রতিবাদী গানের আয়োজন করি।

লুৎফর আরও রহমান বলেন, গতকাল কাওয়ালি অনুষ্ঠান শুরু হওয়ার আগেই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারীরা আমাদের ব্যানার ছিঁড়ে ফেলে‍। তারা আমাদের সাউন্ড সিস্টেম ও ডেকোরেটরের লোকদের ভয়ভীতি দেখিয়ে তাড়িয়ে দেয়। পরে আমরা কোনো সাউন্ড সিস্টেম ছাড়াই অনুষ্ঠানটি শুরু করি‍। কাওয়ালদের সুরের মূর্ছনায় দর্শকরা যখন হারিয়ে যাচ্ছিলেন, তখনই ছাত্রলীগের সাদ্দাম হোসেনের অনুসারীরা স্টেজে উঠে অতর্কিত কাওয়াল ও দর্শকদের ওপর হামলা চালায়‍। হামলার পর থেকে নিয়মিত প্রতি বৃহস্পতিবার টিএসসিতে কাওয়ালি অনুষ্ঠান করারও ঘোষণা দেন তিনি।

উল্লেখ্য, গতকাল বুধবার সন্ধ্যায় কাওয়ালি গান শুরুর আগে হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ হামলায় অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তাসফিয়া তাসনিম রাফা, দর্শন বিভাগের শিক্ষার্থী সাদিয়া ইসলাম মুনা, জালাল উদ্দিনসহ আরও অনেকেই‍ আহত হন। হামলার সময় তারা সাউন্ডবক্স, চেয়ার ও স্টেজ ভাঙচুর করে‍। পরে শিক্ষার্থীদের নিয়ে প্রতিবাদ হিসেবে তাৎক্ষণিক প্রক্টর অফিসের সামনে ‘প্রতিবাদী কাওয়ালি’র আয়োজন করা হয়। এদিকে টিএসসিতে কাওয়ালি জলসায় ছাত্রলীগের হামলার প্রতিবাদে আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় শাহবাগে ‘ধিক্কার সমাবেশ’ করে পিপলস অ্যাক্টিভিস্ট কোয়ালিশন নামে একটি সংগঠন। এর আগে আজ দুপুরে হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশে করে ছাত্র ইউনিয়ন।