ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বরিশালে অনুপস্থিত ২৩৮

Looks like you've blocked notifications!
বরিশালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ছবিটি গতকাল শুক্রবারের পরীক্ষার। ফাইল ছবি 

বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ সেশনের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এ কেন্দ্রে এক হাজার ৭৪১ জনের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। এর মধ্যে এক হাজার ৫০৩ জন পরীক্ষায় অংশ নিয়েছেন এবং অনুপস্থিত ছিলেন ২৩৮ জন।

আজ শনিবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম জানান, ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বরিশাল বিভাগে একমাত্র পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্ধারিত ছিল বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এখানে এক হাজার ৭৪১ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। এর মধ্যে এক হাজার ৫০৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এতে অনুপস্থিত ছিলেন ২৩৮ জন। সেই হিসেবে উপস্থিতির হার ছিল ৮৬ দশমিক ৩৩ শতাংশ।

খোরশেদ আলম বলেন, কোনো ধরনের সমস্যা ছাড়াই সুষ্ঠুভাবে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। আগামী পরীক্ষাগুলো নিয়ম অনুযায়ী সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রস্তুতি রয়েছে।

এদিকে দ্বিতীয় দিনের মতো ভর্তি পরীক্ষা শুরুর আগে কেন্দ্রের বিভিন্ন হল পরিদর্শন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি, এভাবে বিভিন্ন বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার আয়োজনের ফলে পরীক্ষার্থী ও অভিভাবকরা সার্বিকভাবে উপকৃত হবেন। এ ছাড়া পরীক্ষার্থীদের আগে যে কষ্ট হতো সেটা কিছুটা হলেও লাঘব হবে।’

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ঢাবির মোট পাঁচটি ইউনিটের নয় হাজার ২০৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। আগামী ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটে তিন হাজার ৭১ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সরকারি মহিলা কলেজে।

‘চ’ ইউনিটে পরীক্ষা হবে আগামী ৯ অক্টোবর। ‘চ’ ইউনিটে পরীক্ষার্থী ৪৩৮ জন। ‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটে বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। ‘চ’ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান এবং ৬০ নম্বরে হবে অঙ্কন পরীক্ষা।