ঢাবির ‘খ' ইউনিটে চান্সপ্রাপ্তদের ভর্তির আগে যা করতে হবে

Looks like you've blocked notifications!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আজ সোমবার (২৭ জুন) দুপুর ১টায় এ ফল প্রকাশ করা হয়। এ বছর ‘খ’ ইউনিটে পাসের হার ৯.৮৭ শতাংশ। বাকি ৯০.১৩ শতাংশই অকৃতকার্য হয়েছেন। আর পাস করেছেন ৫ হাজার ৬২২ জন। এর মধ্য থেকে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন ১ হাজার ৭৮৮ জন।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে 'খ' ইউনিটের আসনসংখ্যা ও অনুষদের নিয়মানুযায়ী যারা ভর্তি হতে পারবেন ভর্তির আগে তাদেরকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তা হলো-

প্রথমত, পাসকৃত শিক্ষার্থীদেরকে আগামী ৪ জুলাই বিকেল ৩টা হতে ২১ জুলাই বিকেল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

দ্বিতীয়ত, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই হতে ২৪ জুলাই এর মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

তৃতীয়ত, ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ২৯ জুন ২০২২ হতে ৬ জুলাই ২০২২ পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

উল্লেখ্য, ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে 'খ'-ইউনিট এর নোটিশে পাওয়া যাবে।

যেভাবে ফলাফল জানা যাবে

খ-ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়া, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে প্রেরণ করে ফিরতি SMS-এ শিক্ষার্থী তার ফলাফল জানতে পারবে।

এর আগে গত ৪ জুন 'খ' ইউনিটের পরীক্ষা শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার্থে দ্বিতীয়বারের মতো ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়। এবার 'খ' ইউনিটে ১ হাজার ৭৮৮টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৫৭৩ জন। অংশগ্রহণ করেছিলেন ৫৬ হাজার ৯৭২ জন।

‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের উপর লিখিত পরীক্ষা নেওয়া হয়। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ছিল ৪৫ মিনিট।