ঢাবির ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে পাস

Looks like you've blocked notifications!

আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে চারটি ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত একাধিক শিক্ষক এনটিভি অনলাইনকে জানান, শুধু আসন্ন ২০২১-২২ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে পরীক্ষা হবে। এরপর থেকে চারটি ইউনিটে পরীক্ষা হবে। এসব ইউনিটগুলোর নামও পরিবর্তন করা হবে।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় হওয়া এসব বিষয়ে সিদ্ধান্ত হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এনটিভি অনলাইনকে বলেন, ‘পাঁচটি ইউনিটের (ক, খ, গ, ঘ ও চ) পরিবর্তে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিটে৷ শুধু চলতি বছর (২০২১-২২ শিক্ষাবর্ষ) আগের মতোই পাঁচটি ইউনিটে পরীক্ষা হবে৷’

ড. জিয়া রহমান আরও বলেন, ‘২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ইউনিটগুলোর নাম পরিবর্তন করা হবে। নামগুলো হবে- বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।’

সভায় ঘ ইউনিট বাতিলের বিষয়ে আলোচনা হলে সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া, অধ্যাপক কাবেরী গায়েন, অধ্যাপক মোহাম্মদ তানজীম উদ্দিন খান ও অধ্যাপক রফিকুল ইসলাম এর বিরোধিতা করেন।