ঢাবির বন্ধ হলে ছাত্রলীগনেতার জন্মদিন উদযাপন

Looks like you've blocked notifications!
করোনাভাইরাসের বিধিনিষেধ না মেনে মঙ্গলবার সন্ধ্যার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের অতিথি কক্ষে ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয়ের উপস্থিতিতে এসএম রিয়াদ হাসানের জন্মদিনের কেক কাটা হয়। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বন্ধ হলে জন্মদিন উদযাপন করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। কেন্দ্রীয় ছাত্রলীগের উপসাহিত্য বিষয়ক সম্পাদক এসএম রিয়াদ হাসানের জন্মদিনে উপস্থিত ছিলেন সভাপতি আল-নাহিয়ান খান জয়। করোনাভাইরাস সংক্রমণের বিধিনিষেধ থাকার পরও অর্ধশতাধিক নেতাকর্মী নিয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের এমন ঘটনায় সমালোচনা সৃষ্টি হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, করোনাভাইরাস মহামারির কারণে গত বছর থেকে ক্যাম্পাস ও হল বন্ধ। এরপরও এসএম রিয়াদ হাসানের জন্মদিন উপলক্ষে গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর শহীদ সার্জেট জহুরুল হক হলের অতিথি কক্ষে কেক কেটে উদযাপন করা হয়। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয়। তিনি এসএম রিয়াদ হাসানকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান।

এরপর রাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনের রাস্তায় এসএম রিয়াদ হাসানের জন্মদিন উপলক্ষে আবার কেক কাটা হয়। কেক কাটার পর আতশবাজিও ফোটানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের অতিথি কক্ষে এসএম রিয়াদ হাসানকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয়। ছবি : সংগৃহীত

এর আগেও জহুরুল হক হলে ক্যাম্পাস বন্ধ থাকা অবস্থায়ও অবস্থান করেছিলেন ছাত্রলীগনেতা এসএম রিয়াদ হাসান। তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয়ের একান্ত ঘনিষ্ঠ বলে জানা যায়।

বন্ধ হলে জন্মদিন পালনের বিষয়ে ছাত্রলীগনেতা এসএম রিয়াদ বলেন, ক্যাম্পাসে সবাই জন্মদিনের কেক কাটে। যদিও হল বন্ধ, হলের গেস্টরুম পর্যন্ত তো আসা যায়। সন্ধ্যার পর ক্যাম্পাসে প্রচণ্ড বৃষ্টি হচ্ছিল। এ কারণে হলের কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে অনুমতি নিয়েই গেস্টরুমে বসা হয়েছিল।

এ বিষয়ে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ ড. মুহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, বৃষ্টি আসায় ছাত্রলীগের নেতাকর্মীরা হলের গেস্টরুমে অবস্থান নিয়েছিল। তারা জন্মদিন উদযাপন করেনি। যা করার তারা ক্যাম্পাসে করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনের রাস্তায় গতকাল মঙ্গলবার রাতে ছাত্রলীগনেতা এসএম রিয়াদ হাসানের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। ছবি : সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, আমরা বিষয়টি সম্পর্কে যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য হল প্রশাসন এবং যথাযথ কর্তৃপক্ষকে জানিয়েছি।

এ বিষয়ে জানতে একাধিকবার ফোন দেওয়া হলেও রিসিভ না করায় ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয়ের মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত ২৬ জুন মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) হলে ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থানের খবর পেয়ে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে অভিযান চালায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ সময় অভিযানের খবর পেয়ে পালিয়ে গেলেও তাদের অবস্থানের আলামত পাওয়ায় হলের ৩০১, ৩০২ ও ৩০৩ নম্বর রুম সিলগালা করে দেয় প্রশাসন।

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ রোধে গত ১ জুলাই থেকে সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। এ সংক্রান্ত জারি করা ২১ দফা বিধিনিষেধের ৫ নম্বর দফায় বলা হয়েছে, জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর ওয়ালিমা অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু এই বিধিনিষেধ না মেনে মঙ্গলবার সন্ধ্যার পর জহুরুল হক হলের অতিথি কক্ষে ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয়ের উপস্থিতিতে কাটা হয় এসএম রিয়াদ হাসানের জন্মদিনের কেক।