নতুন জয়েনিং? ৫ উপায়ে বাড়িয়ে নিন স্যালারি

Looks like you've blocked notifications!
 ছবি- ফ্রিপিক

চাকরির ইন্টারভিউতে সিলেক্ট হয়েছেন ? এবার তাহলে এইচআর-এর সাথে বসার পালা। এ ক্ষেত্রে আপনার বেতন নিয়ে আলোচনা করা একটি অপরিহার্য অংশ। আপনার ক্ষমতা, দক্ষতা এবং অভিজ্ঞতার ওপর আপনার বেতন নির্ধারিত হয়ে থাকে। অনেক সময় আমরা চাকরি পেতে কম  স্যালারিতেও রাজি হয়ে যাই। এটি একটি মারাত্নক ভুল। বেতন সম্পর্কিত মীমাংসা করতে জানাও একটি শিল্প। জয়েন করার আগেই সেই প্রতিষ্ঠানের স্যালারি স্কেল সম্পর্কে জেনে নিন। এতে আপনি মানসিক ভাবে প্রস্তুত থাকবেন। কিছু মনস্তাত্ত্বিক কৌশল রয়েছে যা ব্যবহার করে আপনি আপনার বেতন বাড়িয়েই নতুন চাকরিতে যোগদান করতে পারবেন।

আগের বেতন সম্পর্কিত তথ্য গোপন রাখুন

আপনার আগের বেতনের তথ্য কখনই প্রকাশ করবেন না। এইচআর আগের বেতন জেনে গেলে তার কাছাকাছি স্যালারির অফার করবে। এটি আপনার বর্তমান বেতনকে প্রভাবিত করবে। তার সাথে আপনার অবস্থানকেও প্রভাবিত করবে।

আপনার আত্মবিশ্বাস বাড়ান

বেতন সম্পর্কিত আলোচনার সময় আপনার আস্থার ওপর নির্ভর করুন। আপনার দক্ষতা, ক্ষমতা এবং কৃতিত্ব সম্পর্কে আত্মবিশ্বাসী হন। কেন আপনি আরও ভাল বেতনের যোগ্য তা বিস্তারিতভাবে বলুন।

অনুকরণ করুন

এটি একটি দুর্দান্ত কৌশল যা অনেকেই মেনে চলে। আপনার সামনে থাকা ব্যক্তির অঙ্গভঙ্গি, শারীরিক ভাষা এবং আচরণগুলি অনুকরণ করার চেষ্টা করুন। তার বক্তব্যগুলো মন দিয়ে শুনুন।

তাহলে অপরপক্ষ আপনাকে পছন্দ করতে শুরু করবে। এতে তাদের মতই ব্যক্তিত্ব প্রকাশ পাবে। এইভাবে, তারা আপনার সাথে আরও বেশি একমত হবে।

নিজেকে দরকারী সম্পদ বানান

এইচআর-এর সাথে আলোচনার সময় সতর্ক থাকুন। সহানুভূতির কথা বলুন। এমন কিছু বলবেন না যা নিয়োগকারীকে অসন্তুষ্ট করতে পারে। সাবধানতার সাথে শব্দ ব্যবহার করুন। যা আপনার বুদ্ধিবৃত্তিক ক্ষমতাকে প্রকাশ করবে। নিজের দক্ষতা তুলে ধরুন। কোম্পানির জন্য আপনি একটি দরকারী সম্পদ সেটি বোঝান।

অটল থাকুন

বেতন নিয়ে আলোচনার সময়  আপনার সিন্ধান্তে অটল থাকুন। এ সময় ৭০ হাজার বলা এড়িয়ে চলুন। বরং, ৭২ হাজার বলুন। তাহলেই এইচআর আপনার স্যালারি নিয়ে ভাবা শুরু করবে। চাহিদার চেয়ে একটু বাড়িয়ে বলুন। আলাপ-আলোচনা করে আপনিও পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত স্যালারি। যোগদান করুন নতুন অফিসে। শুরু করুন নতুন একটি জীবন।

সূত্র- টাইমই অব ইন্ডিয়া