নতুন বছরের প্রথম দিনে নতুন বই

Looks like you've blocked notifications!
শিক্ষার্থীরা পেয়েছে নতুন বই। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত বই বিতরণ উৎসবে ছিলেন সাকিব আল হাসান। ছবি : এনটিভি

খুদে শিক্ষার্থীরা নতুন বছরের প্রথম দিন পেল নতুন বই। এর মধ্য দিয়ে পালিত হয়েছে 'বই বিতরণ উৎসব’। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আয়োজনে পালিত হয় এই উৎসব। যেখানে অংশ নেয় রাজধানীর বিভিন্ন বিদ্যালয় থেকে আসা প্রাথমিক স্তরের হাজারো শিক্ষার্থী। সেখানে উপস্থিত ছিলেন তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

গেল কয়েক বছর ধরেই নতুন বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করে আসছে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। শিক্ষার্থীদের মধ্যে নতুন বই পাবার আনন্দ ছড়িয়ে দিতে এই অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে 'বই বিতরণ উৎসব'। রাজধানীর বিভিন্ন বিদ্যালয়ের প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে সেই বই তুলে দেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিতে সেখানে উপস্থিত ছিলেন তারকা ক্রিকেটার সাকিব আল হাসানও।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘২০৪১ সালের উন্নত বাংলাদেশের সুফল যারা ভোগ করবে আমার সামনে সেই শিশুরা আছে। আগামী দিনে এরাই নেতৃত্ব দেবে। এরাই জাতি গঠন করবে। উন্নত দেশ গঠন করবে। এ কারণে আমি অনুরোধ করব ভালোভাবে লেখাপড়া করে ভালো মানুষ হতে হবে।

দেশের প্রতিটি বিদ্যালয়েই নতুন বই পৌঁছে দেওয়া হয়েছে বলে জানানো হয় এই অনুষ্ঠানে। আর নতুন বই পেয়ে বরাবরের মতোই বেশ খুশি খুদে শিক্ষার্থীরা।

এ বছর সারা দেশে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে ১০ কোটি ৫৪ লাখ দুই হাজার ৩৭৫ কপি বই বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।