বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে বাংলাদেশি যেসব বিশ্ববিদ্যালয়

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয় ২০২২ সালে বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। র‍্যাঙ্কিংগুলো বিভিন্ন মানদণ্ডের বিচারে তালিকা প্রস্তুত করে থাকে। সে হিসেবে এক এক তালিকায় স্থান এক এক রকম হয়ে থাকে। চলুন জেনে নেওয়া যাক র‍্যাঙ্কিংগুলোতে বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের স্থান সম্পর্কে…

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩-এ যথাক্রমে ৫৫১ থেকে ৬০০ এর মধ্যে ও ৬০১ এর ওপরে স্থান পেয়েছে।

এদিকে, ৮ নভেম্বর প্রকাশিত কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩-এ বাংলাদেশের ১৪টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হয়েছে।

এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩

ঢাবি ১৫১তম স্থান পেয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ওপরে আছে। বিশ্ববিদ্যালয়টি ১০০ এর মধ্যে ৩২ দশমিক চার নম্বর পেয়েছে। এই নম্বর মূলত একাডেমিক ও নিয়োগকারীদের মর্যাদা, পিএইচডিধারী কর্মকর্তাদের সংখ্যা ও আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে। 

বুয়েট ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ও (এনএসইউ) তালিকায় ওপরের দিকেই আছে। বিশ্ববিদ্যালয় দুটি যথাক্রমে ২৬ দশমিক ৯ নম্বর নিয়ে ১৯৯তম ও ২৪ দশমিক ৮ নম্বর নিয়ে ২১৯তম স্থান পেয়েছে।

র‌্যাঙ্কিংয়ে থাকা অন্যান্য বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে—৩০১ থেকে ৩৫০ স্থানের মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়; ৩৫১ থেকে ৪৪০ স্থানের মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়; ৪০১ থেকে ৪৫০ স্থানের মধ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (ইডব্লিউইউ) ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি); ৪৫১ থেকে ৫০০ স্থানের মধ্যে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (আইইউবি), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট); ৫০১ থেকে ৫৫০ স্থানের মধ্যে আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (আবিপ্রবি), ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় (ইউআইইউ); ৬৫১ থেকে ৭০০ স্থানের মধ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি)।

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩

৫০ বছরে প্রথমবারের মতো ২০২২ সালের ১২ অক্টোবর প্রকাশিত হয় টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৩। যেখানে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এনএসইউ ও ঢাকা বিশ্ববিদ্যালয় ৬০১ থেকে ৮০০ স্থানের মধ্যে জায়গা করে নিয়েছে, যেখানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বুয়েট ও কুয়েটের অবস্থান এক হাজার ২০১ থেকে এক হাজার ৫০০ এর মধ্যে।

টিএইচই ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ১৩টি সূচকের ওপর ভিত্তি করে তৈরি করা হয়, যা এক প্রতিষ্ঠানের ক্ষেত্রে মোটা দাগে চারটি ক্ষেত্রে পরিমাপ করা হয়। চারটি ক্ষেত্র হচ্ছে—পাঠদান, গবেষণা, জ্ঞান বিতরণ ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ২০২২-২০২৩ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং

র‍্যাঙ্কিংটি ২০২২ সালের ২৫ অক্টোবর প্রকাশিত হয়। যেখানে বাংলাদেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিতে পেরেছে। এই র‌্যাঙ্কিং একাডেমিক গবেষণা ও মর্যাদার ভিত্তিতে করা হয়। তবে, সেটা আলাদা স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রামের ভিত্তিতে নয়।

ঢাবি বিশ্বব্যাপী ১০০-তে ৩৯ দশমিক দুই নম্বর নিয়ে তালিকায় ৯৭৭ স্থানে এবং এশিয়ায় ২৬৩ স্থানে রয়েছে। অন্যদিকে, বুয়েট তালিকায় অন্তর্ভুক্ত হলেও স্থান (সিরিয়াল) দেওয়া হয়নি।