যেভাবে জানবেন এসএসসি ও সমমানের পরীক্ষার ফল

Looks like you've blocked notifications!

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে আজ রোববার। গণভবন থেকে সকাল ১০টায় ফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে, এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে উন্মুখ হয়ে আছে শিক্ষার্থী ও অভিভাবকরা। নিজ নিজ শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলো নিজ নিজ ওয়েবসাইটে একযোগে প্রকাশ করবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। শিক্ষার্থীরা তাঁদের এসএসসি পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে ফল সংগ্রহ করতে পারবে।

যারা প্রি-রেজিস্ট্রেশন করেছে, তাদের মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল দেওয়া হবে।

এ ছাড়া আজ দুপুর ১২টা থেকে http://www.educationboardresults.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পাওয়া যাবে। এ জন্য ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট জায়গায় শিক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর বসিয়ে ফল জানা যাবে।

এ ছাড়া এসএমএসের মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, যেমন ঢাকা বোর্ড হলে Dha লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবারও স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পরীক্ষার্থীর ফল জানানো হবে।

দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, যেমন Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে।

এরই মধ্যে ঢাকা শিক্ষা বোর্ড থেকে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে শিক্ষার্থীদের ফল সংগ্রহ করতে হবে। আর কোনো অবস্থাতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না। আজ ৩১ মে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফলাফল পাবে না। আগামীকাল ১ জুন দুপুর ১২টা থেকে প্রতিষ্ঠানপ্রধানরা ইআইআইএন নম্বর ব্যবহার করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল সংগ্রহ করতে পারবেন।