রাবিপ্রবি শিক্ষার্থীদের উপর হামলাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন

Looks like you've blocked notifications!
রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর বহিরাগত ছাত্রলীগকর্মীদের হামলার প্রতিবাদে এবং হামলাকারী ও তাদের প্রশ্রয়দাতাদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ রোববার মানববন্ধর করেছেন শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর বহিরাগত ছাত্রলীগকর্মীদের হামলার প্রতিবাদে এবং হামলাকারী ও তাদের প্রশ্রয়দাতাদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

এই দাবিতে আজ রোববার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আকিব মাহমুদ হাসান, লাল সাং, আহাম্মেদ রেজা আরিফ, ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র রিয়াদ তালুকদার।

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র লাল সাং বলেন, সাধারণ শিক্ষার্থীদের উপর বহিরাগত ও ছাত্রলীগ নামধারী গুণ্ডা অতর্কিত হামলা চালিয়ে আহত করেছে। হামলাকারীরা ক্যাম্পাসের শিক্ষার সুষ্ঠু পরিবেশের ব্যাঘাত ঘটাতে চায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজেদের মধ্যকার সমস্যায় বহিরাগতরা যদি নাক গলায় এবং এভাবে হামলা করে তবে কিসের ভরসায় সারাদেশ থেকে শিক্ষার্থীরা এখানে পড়তে আসবে?

ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মিলিন্দ চাকমা বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়টির মর্যাদা রক্ষার দায়িত্ব স্থানীয় প্রশাসনের ও স্থানীয় এলাকাবাসীর। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিতের জোর দাবি এবং এই হামলার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে শাস্তির দাবি জানাচ্ছি। ভবিষ্যতে আর যেন কোনো শিক্ষার্থীর উপর এভাবে বহিরাগতরা হামলা চালাতে না পারে।’

ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আকিব মাহমুদ হাসান বলেন, ‘আমরা এখানে পড়তে এসেছি, মারামারি করতেও আসিনি, মার খেতেও আসিনি। বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের কাছে জোর দাবি দ্রুততম সময়ের মধ্যে ক্যাম্পাসের নিরাপত্তা বৃদ্ধি করা, এই হামলার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে শাস্তির ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ তৈরি করার।’

এদিকে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জুয়েল শিকদার বলেন, ‘আমি ঘটনাটি শুনেছি এবং শিক্ষার্থীরা আমার কাছে এখনো কোনো লিখিত অভিযোগ করেনি। লিখিত অভিযোগ পেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন আইনগত ব্যবস্থা যা নিতে হয় অবশ্যই তা নেওয়া হবে।’

মানববন্ধন শেষে ঘটনার সঙ্গে সম্পৃক্ত সব অপরাধীদের আইনের আওতায় আনার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা।

গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে উঠা নিয়ে দুই শিক্ষার্থীর তুচ্ছ কথা কাটাকাটির ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রকে পিটিয়ে জখম করেছে রাঙামাটি শহরের তবলছড়ি এলাকার একদল ছাত্রলীগকর্মী। এই ঘটনায় আহত চার শিক্ষার্থীদের মধ্যে তিনজন প্রাথমিক চিকিৎসা নিলেও একজন ভর্তি হয়েছেন রাঙামাটি সদর হাসপাতালে। আহত শিক্ষার্থী মেহেদী হাসান মাথায়, হাতে ও পায়ে আঘাত পেয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসক। আহত অন্য তিন শিক্ষার্থী হলেন আকিব, লাল সাং ও রিয়াদ।

এই ঘটনায় রাঙামাটির কোতয়ালি থানায় পৃথক দুটি অভিযোগ পড়েছে বলে জানিয়েছে পুলিশ। লিখিত অভিযোগে এই ঘটনার জন্য জেলা ছাত্রলীগ সভাপতি আবদুল জব্বার সুজনের অনুসারী হিসেবে পরিচিত জুবায়ের হোসেন জুয়েল, মিরাজুল হাসান সাইমন ও মো. রুবেল হোসেন, মো. পারভেজ, মো. দিদার, মো. ইমন,  মীর শাকিল, মো. সোহেলকে দায়ী করা হয়েছে।