রাবির শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা পাস

Looks like you've blocked notifications!
রাজশাহী বিশ্ববিদ্যালয় । ছবি সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা-২০২২ অনুমোদিত হয়েছে। এতে শিক্ষক পদে আবেদনের জন্য প্রার্থীর স্নাতক ও স্নাতকোত্তরের ফলাফল ন্যূনতম সিজিপিএ তিন দশমিক ৫০ এবং মেধাক্রম অনুযায়ী এক থেকে সাত এর মধ্যে থাকতে হবে। 

আজ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর এসব তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর বলেন, ‘গতকাল বুধবার রাতে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এতে সিদ্ধান্ত হয়, নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা অনুযায়ী শিক্ষক পদে আবেদনের জন্য একজন প্রার্থীর স্নাতক ও স্নাতকোত্তরের ফল ন্যূনতম সিজিপিএ ৩.৫০ এবং বিভাগের ফলাফল অনুযায়ী মেধাক্রমে এক থেকে সাত এর মধ্যে থাকতে হবে। তাছাড়া শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যদি কোনো প্রার্থীর স্নাতক ও স্নাতকোত্তরের ফল ৩.৫০ না থাকে, তাহলে সিজিপিএ শিথিলযোগ্য হবে। তবে সেটা ইউজিসি প্রদত্ত শিক্ষক নিয়োগ নীতিমালা অনুযায়ী গণ্য করা হবে।’

উপাচার্য হিসেবে অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দায়িত্ব নেওয়ার পর ২০২১ সালের ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভায় শিক্ষক নিয়োগ নীতমালা সংস্কার ও নীতিমালা প্রণয়নে ১০ সদস্যের কমিটি করা হয়। এতে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলামকে আহ্বায়ক ও রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামকে সদস্য সচিব করা হয়। এই কমিটি শিক্ষক নিয়োগের নতুন এই নীতিমালা প্রণয়নে ইউজিসির গাইডলাইন ও রাবির শিক্ষক নিয়োগ নীতিমালা ২০১৫ গুরুত্ব দেয়। অবশেষে কমিটি গঠনের ১০ মাস পর বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় নতুন এই নীতিমালা অনুমোদন করা হয়।