শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন স্থগিত, শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

Looks like you've blocked notifications!
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদকে অপসারণের দাবিতে চলছে শিক্ষার্থীদের আমরণ অনশন। এমন পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন। আগামী ২ ফেব্রুয়ারি এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আজ বুধবার উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন নির্বাচন স্থগিতের তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য জানান, কোমলমতি শিক্ষার্থীরা যে দাবি জানিয়েছিলেন তা প্রায় মেনে নেওয়া হয়েছিল। শেষ পর্যায়ে কারা, কীভাবে আক্রমণ করল, পুলিশ কেন রাবার বুলেট ছুঁড়তে বাধ্য হলো, তা তদন্তের জন্য কমিটি গঠন করা হয়েছে। তারপরও শিক্ষার্থীরা এখন উপাচার্যের অপসারণ চাইছেন। এমন পরিস্থিতিতে শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন স্থগিত করা হয়েছে।

গত রোববার বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলের প্রভোস্ট প্রত্যাহারসহ তিন দফা দাবিতে শুরু হয় ছাত্রীদের আন্দোলন। পরে সেই আন্দোলনে সাধারণ শিক্ষার্থীরা যোগ দেন। উপাচার্যকে অবরুদ্ধ করে রাখার ঘটনাও ঘটে।

এক পর্যায়ে পুলিশ গুলি ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করলে আহত হন শিক্ষার্থীরা। এ ঘটনায় উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে ওই রাতেই আন্দোলনে নামেন তাঁরা। যদিও পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। এরপর আজ বুধবার থেকে আমরণ অনশনে বসেছেন শিক্ষার্থীরা।