‘সেশনজটে ডুবে আছি, মুক্তি চাই’

Looks like you've blocked notifications!
রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

‘এমনিতেই সেশনজটে ডুবে আছি আমরা। স্নাতক শেষ করার নির্ধারিত সময় পেরিয়ে গেলেও এখনো তৃতীয় বর্ষই শেষ করতে পারিনি। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা এসব সমস্যা থেকে মুক্তি চাই।’ নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া ঢাকা কলেজের শিক্ষার্থী আহসান হাবিব এনটিভি অনলাইনকে কথাগুলো বলছিলেন।

ঢাবি অধিভুক্ত ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী রুখসানা মীম বলেন, ‘চতুর্থ বর্ষের অনেকের আর মাত্র একটি পরীক্ষা বাকি আছে। এই একটি পরীক্ষা প্রশাসন চাইলেই নিতে পারত। কেন আমরা আবার এক পরীক্ষার জন্য আরও তিনমাস অপেক্ষা করব? হল বন্ধ থাকায় বাইরে মেসে থেকে পরীক্ষা দিচ্ছি। এখন আরও তিন মাস ঢাকায় মেসে থাকার খরচ কে বহন করবে?’

চলমান পরীক্ষাসমূহ নেওয়ার দাবিতে রাজধানী ঢাকার সাতটি মূল পয়েন্টে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। আজ বুধবার সকালে নীলক্ষেতে অবস্থান নিয়ে সেখানে সড়ক অবরোধ করেছেন ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার দুপুর ১২টায় নীলক্ষেত ও নিউমার্কেট সড়কে অন্তত দুই হাজার শিক্ষার্থীর অবস্থান নেন। আজিমপুর, নিউমার্কেট ও নীলক্ষেতসহ আশপাশের এলাকার রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। ব্যাপক ভোগান্তিতে পড়েছে গন্তব্যমুখী নগরবাসী। নিউমার্কেট এবং নীলক্ষেতের দোকানপাট খোলা থাকলেও রয়েছে ক্রেতাশূন্য। নীলক্ষেত মোড়ে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

এ ছাড়া সদরঘাটে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরাও কলেজের সামবে অবস্থান নিয়েছেন। রাজধানীর সাতটি গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নেওয়ার কথা জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের সব পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়। ফলে চলমান ২০১৯ সালের স্নাতক চতুর্থ বর্ষ, ২০১৯ সালের স্নাতক তৃতীয় বর্ষের লিখিত পরীক্ষা এবং ২০১৭ সালের মাস্টার্স শেষ পর্বের মৌখিক পরীক্ষাও স্থগিত হয়ে যায়। এরপরই ওই সিদ্ধান্তের প্রতিবাদে সড়কে নামেন শিক্ষার্থীরা।