স্বপ্ন যদি হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়

Looks like you've blocked notifications!

জগন্নাথ বিশ্ববিদ্যালয়  দেশের সনামধন্য  সর্বোচ্চ বিদ্যাপিঠ। গত বছরের ন্যায় এবারও ২০২১-২২  শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টিতে গুচ্ছ পদ্ধতির অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  হবে।  

গুচ্ছ পদ্ধতিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এসএসসি ও এইচএসসির মোট জিপিএর ২০ নম্বর ধরা হয়। এক্ষেত্রে আলাদাভাবে এসএসসি জিপিএ ১০ ও এইচএসসির জিপিএ ১০ নম্বর হিসাব করে ফলাফল প্রকাশ করা হয়। সেক্ষেত্রে যাদের এসএসসি ও এইচএসসির মোট জিপিএ বেশি থাকবে তারাই মেধাক্রমে এগিয়ে থাকবে।

ইউনিট পরিচিতি

বিশ্ববিদ্যালয়টিতে এ, বি ও সি ইউনিটে ছয়টি অনুষদ, দুইটি ইনস্টিটিউট ও বিশেষায়িত বিভাগসহ মোট ৩৮ টি বিভাগ রয়েছে। বিজ্ঞান বিভাগের জন্য এ ইউনিট, বি- ইউনিটে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট এবং ইন্সটিটিউট অব মর্ডান ল্যাংগুয়েজেস এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য রয়েছে সি ইউনিট।

কোন ইউনিটে  কত আসন ?

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তিন ইউনিটে মোট আসন সংখ্যা ২৬১৫ টি। এরমধ্যে এ ইউনিটে ৮২৫টি, বি ইউনিটে ১২৭০ টি আসনের মধ্যে মানবিকের ৮৫০, বিজ্ঞানের ২৭০, বাণিজ্য ও অন্যান্যদের জন্য ১৫০ টি করে আসন বরাদ্দ রয়েছে। সি ইউনিটে ৫২০ আসনের মধ্যে বাণিজ্যের জন্য ৪৬০, বিজ্ঞান ও অন্যান্যদের জন্য ৬০ টি আসন বরাদ্দ রয়েছে। এছাড়া বিশেষায়িত বিভাগের মধ্যে রয়েছে সংগীত,চারুকলা, নাট্যকলা, ফিল্ম অ্যান্ড  টেলিভিশন বিভাগ। এখানে মোট আসন সংখ্যা রয়েছে ১৫০ টি। বিশেষায়িত বিভাগগুলো সব শাখার জন্য উন্মুক্ত।

ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ইউনিট-এ শাখার জন্য এসএসসি/সমমান, এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে  কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫০ এর নিচে নয়। ইউনিটি-বি এর জন্য এসএসসি/সমমান, এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে, তবে কোন পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০০ এর নিচে নয়। ইউনিট সি তথা বাণিজ্য শাখার ক্ষেত্রে এসএসসি/সমমান, এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে, তবে কোন পরীক্ষায় ৩.০০ এর নিচে নয়। সংগীত, চারুকলা বিভাগে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে এবং নাট্যকলা, ফিল্ম  অ্যান্ড টেলিভিশন বিভাগের জন্য মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০ এর নিচে নয়।

পরীক্ষার ধরন ও ইউনিটভিত্তিক মানবণ্টন

এবার গুচ্ছ’ পদ্ধতির ভর্তি পরীক্ষার মানবণ্টনেও পরিবর্তন আনা হয়েছে। সকল ইউনিটে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে হবে। কোনো লিখিত প্রশ্ন থাকবে না।

বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে পদার্থ বিজ্ঞান বিষয়ে ২০, রসায়নে ২০, জীববিজ্ঞান, গণিত এবং আইসিটি মিলে ৪০ নম্বরের প্রশ্ন থাকবে। জীববিজ্ঞান, আইসিটি ও গণিতের মধ্যে যে  কোনো দুটি বিষয়ের উত্তর দিতে হবে। আর বাংলা ও ইংরেজি বিষয়ে ১০ নম্বর করে মোট ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

বাণিজ্য বিভাগের ক্ষেত্রে হিসাববিজ্ঞানে ২৫ নম্বর, বিজনেস অর্গানাইজেশন ও ম্যানেজমেন্টে ২৫, আইসিটিতে ২৫, বাংলায় ১৩ এবং ইংরেজি বিষয়ে ১২ নম্বরের প্রশ্ন থাকবে।

মানবিক বিভাগে বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ এবং আইসিটি বিষয়ে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

তবে প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ করে নম্বর কাটা যাবে। তাই অবশ্যই সতর্কতার সঙ্গে প্রশ্নের উত্তর করতে হবে।

পরীক্ষার সময়

৩০ জুলাই 'ক' ইউনিট, ১৩ আগস্ট 'খ' ইউনিট, ২০ আগস্ট 'গ' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় এবার প্রথম পাস মার্ক ৩০ ধরা হয়েছে। আর আবেদন ফি গতবারের চেয়ে ৩০০ টাকা বৃদ্ধি করে করা হয়েছে ১৫০০ টাকা।

গতবার পরীক্ষার্থী সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হলেও এবার আবেদনের যোগ্যতা থাকলেই পরীক্ষা দেওয়া যাবে। এছাড়াও ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা একটি কেন্দ্র সিলেক্ট করবে এবং সেখানেই পরীক্ষা দিতে পারবে।

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ এ চার বিভাগের ক্ষেত্রে  গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার ১০০ নম্বর, এসএসসি/ সমমান থেকে ১০,  এইচএসসি/সমমান থেকে ১০ ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার ৫০ নম্বরসহ মোট ১৭০ নম্বরের ভিত্তিতে প্রতি বিভাগের জন্য মেধাতালিকা করা হবে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে কত নম্বর পেতে হবে তা সঠিক করে বলা সম্ভব নয়। এটি নির্ভর করে পরীক্ষার প্রশ্নপত্রের ওপর। তাছাড়া এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএর নম্বরও অনেকটা ভাগ্য নির্ধারণ করে দেয়। যাদের জিপিএ কম থাকবে তাদেরকে অবশ্যই ভর্তি পরীক্ষায় বেশি নম্বর পেতে হবে।

ভর্তি সহায়ক বইসমূহ

পরীক্ষার ভালো প্রস্তুতির জন্য পাঠ্যবইয়ের কোনো বিকল্প নেই। তাছাড়া পরীক্ষার প্রশ্নপত্রের ধারণার জন্য বিগত বছরের প্রশ্ন দেখা যেতে পারে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত আরও তথ্য জানতে ভিজিট করুন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ( www.jnu.ac.bd)।