হেফাজতের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাবির ১০১ শিক্ষকের বিবৃতি

Looks like you've blocked notifications!

হেফাজতে ইসলামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১০১ শিক্ষক। একই সঙ্গে হেফাজত ও তাদের সহযোগী সাম্প্রদায়িক শক্তিকে সামাজিক ও রাজনৈতিকভাবে প্রতিহত করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান তাঁরা। আজ সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তাঁরা এ আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, সুনামগঞ্জের শাল্লার সংখ্যালঘু অধ্যুষিত গ্রামগুলো, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশব্যাপী সহিংস তাণ্ডব দেশবাসীর মতো আমরাও প্রত্যক্ষ করেছি। দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হয়েছে। এই উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানরা ভিডিও বার্তা পাঠিয়েছেন। আবার কেউ কেউ সরাসরি অনুষ্ঠানে যোগদান করে জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, বিশ্বের যেসব সরকারপ্রধান সরাসরি এসেছেন তাঁদের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অন্যতম। নরেন্দ্র মোদির আগমনকে ইস্যু করে হেফাজতে ইসলাম ও তাদের সহযোগী সাম্প্রদায়িক অপশক্তির সহিংস তাণ্ডব ও ধ্বংসলীলাকে আমরা ঘৃণা করি। আমাদের মনে রাখতে হবে, এই যে সন্ত্রাসীরা যেসব স্থাপনা ও সম্পদ ধ্বংস করেছে—তা ভারতের নয়, বাংলাদেশের সম্পদ। এটা আজ দিবালোকের মতো সত্য, এরা বঙ্গবন্ধু, স্বাধীনতা, দেশের উন্নয়ন ও অগ্রগতিবিরোধী। এই সন্ত্রাসী গোষ্ঠীকে শক্ত হাতে দমন করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি এবং সামাজিক ও রাজনৈতিকভাবে প্রতিহত করার জন্য দেশবাসীকে আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল আলম খান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক চিত্ত রঞ্জন মিশ্র, দর্শন বিভাগের অধ্যাপক আবু বক্কর, ইংরেজি বিভাগের অধ্যাপক এম শহীদুল্লাহ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস প্রমুখ স্বাক্ষর করেন।