যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ ৫ কমেছে

Looks like you've blocked notifications!
যশোর শিক্ষা বোর্ডে দ্বিতীয় যশোর পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের বিজয় চিহ্ন। ছবি : এনটিভি

যশোর শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এর কারণ হিসেবে পরীক্ষার সময় লাগাতার হরতাল-অবরোধ ও গণিতে সৃজনশীল পদ্ধতি চালু করাকে দায়ী করছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।   
 
এবারের এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে পাসের হার ৮৪ দশমিক শূন্য ২। জিপিএ ৫ পেয়েছে সাত হাজার ১৮১ পরীক্ষার্থী। গত বছর ২০১৪ সালে এ বোর্ডে পাসের হার ছিল ৯২ দশমিক ১৯। আর জিপিএ ৫ পেয়েছিল ১০ হাজার ৯৪৪ শিক্ষার্থী।

এবারের পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ড থেকে অংশ নেয় এক লাখ ২৮ হাজার ১৭৫ জন। এর মধ্যে ছেলে ৬৫ হাজার ৫৩৭ জন, মেয়ে ৬২ হাজার ৬৩৮ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে এক লাখ সাত হাজার ৬৯৮ জন। পাস করা পরীক্ষার্থীদের মধ্যে ৫৫ হাজার নয়জন ছেলে ও ৫২ হাজার ৬৮৯ জন মেয়ে।

জিপিএ ৫ পাওয়া সাত হাজার ১৮১ জনের মধ্যে চার হাজার ১৩১ জন ছেলে এবং তিন হাজার ৫০ জন মেয়ে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ছয় হাজার ৫৭০ জন, মানবিক বিভাগে ১৫৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৪৫৮ জন রয়েছে।

পাস করা পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২৫ হাজার ৯৭৬ জন, মানবিক বিভাগে ৪৮ হাজার ৮২৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৩২ হাজার ৮৯৫ জন রয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে ৯৫ দশমিক ৫৫, মানবিক বিভাগ থেকে ৭৬ দশমিক ৬৮ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৮ দশমিক ১৬ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে।

আজ শনিবার দুপুর ১টায় যশোর প্রেসক্লাবে ফলাফল প্রকাশ করেন যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র। গত বছরের চেয়ে এবার ফলাফল খারাপ হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, পরীক্ষা চলাকালে হরতাল, অবরোধের মতো কর্মসূচি, শিক্ষকদের অবহেলা এবং গণিতে সৃজনশীল ও নতুন কিছু পদ্ধতি প্রয়োগ হওয়ার কারণেই গতবারের চেয়ে এবার ফলাফল কিছুটা খারাপ হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। 

যশোরে বোর্ডের সেরা ২০ শিক্ষাপ্রতিষ্ঠান
যশোর বোর্ডে সেরা ২০ শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় খুলনার নয়টি প্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া যশোরের ছয়টি, কুষ্টিয়ার তিনটি ও ঝিনাইদহের দুটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। তালিকার শীর্ষে রয়েছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ। এখান থেকে ৪৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়, যাদের সবাই জিপিএ ৫ পেয়েছে। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়। এখান থেকে ৯৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়, যাদের মধ্যে ৮১ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এ ছাড়া তৃতীয় অবস্থানে খুলনার মিলিটারি কলেজিয়েট স্কুল, চতুর্থ অবস্থানে খুলনা পাবলিক কলেজ, পঞ্চম অবস্থানে খুলনার করোনেশন গার্লস স্কুল, ষষ্ঠ অবস্থানে কুষ্টিয়া জিলা স্কুল, সপ্তম অবস্থানে খুলনা জিলা স্কুল, অষ্টম অবস্থানে যশোর জিলা স্কুল, নবম স্থানে খুলনার সরকারি ল্যাবরেটরি হাই স্কুল ও দশম স্থানে যশোরের দাউদ পাবলিক স্কুল। ১১তম স্থানে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ১২তম স্থানে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ১৩তম স্থানে যশোরের শেখ আকিজউদ্দিন হাই স্কুল, ১৪তম স্থানে খুলনা সোনাডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ১৫তম স্থানে খুলনার শাহপুর উচ্চ বিদ্যালয়, ১৬তম স্থানে কুষ্টিয়ার পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, ১৭তম স্থানে ঝিনাইদহ সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ১৮তম স্থানে খুলনার খালিশপুর বিদ্যুৎকেন্দ্র মাধ্যমিক বিদ্যালয়, ১৯তম স্থানে যশোরের ঝিকরগাছা এমএল মাধ্যমিক বিদ্যালয় এবং ২০তম স্থানে রয়েছে খুলনার নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজ। 

যশোর জেলার সেরা ১০ প্রতিষ্ঠান
এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে যশোর জেলায় শীর্ষে রয়েছে পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়। দ্বিতীয় অবস্থানে যশোর জিলা স্কুল, তৃতীয় অবস্থানে দাউদ পাবলিক স্কুল, চতুর্থ অবস্থানে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পঞ্চম স্থানে শেখ আকিজউদ্দিন হাই স্কুল, ষষ্ঠ স্থানে ঝিকরগাছা এমএল মাধ্যমিক বিদ্যালয়, সপ্তম স্থানে যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ, অষ্টম স্থানে নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, নবম স্থানে বিএএফ শাহীন কলেজ এবং দশম স্থানে স্যাকরেড হার্ট মাধ্যমিক বিদ্যালয় রয়েছে।