রুয়েটে আন্দোলনের মুখে ৩৩ ক্রেডিট বাতিলের সিদ্ধান্ত

Looks like you've blocked notifications!

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রশাসন। সেইসঙ্গে আন্দোলনরত ওই দুই শিক্ষাবর্ষের একাডেমিক কার্যক্রমের স্থগিতাদেশও প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

আজ রোববার দুপুর দেড়টার দিকে একাডেমিক কাউন্সিলের সভা শেষে এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ সিদ্ধান্তের কথা জানান।

রুয়েটের জনসংযোগ দপ্তরের উপপরিচালক গোলাম মুর্তজা বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, দাবি মেনে নেওয়ায় ক্যাম্পাসে আনন্দ মিছিল করছেন শিক্ষার্থীরা। উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাঁদের সব দাবি মেনে নিয়েছে। তাই তাঁরা সব ধরনের কর্মসূচি থেকে ফিরে এসে আনন্দ মিছিল করেন।

রুয়েটের ২০১৪ ও ২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ৩৩ ক্রেডিট প্রথা বাতিলের দাবিতে গত ২৮ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ করে আন্দোলন করে আসছিল। গতকাল শনিবার দুপুর দেড়টা থেকে প্রায় ২৪ ঘণ্টা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহা. রফিকুল আলমক বেগকে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এমন পরিস্থিতিতে আজ দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভা ডাকা হয়। সভায় ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিল করে আগের ক্যারি অন পদ্ধতিতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

রুয়েটের জনসংযোগ দপ্তরের উপপরিচালক গোলাম মুর্তজা বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলনের মুখে একাডেমিক কউন্সিলের সভায় ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে ২০১৪ ও ২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমসহ অন্যান্য যেসব নিষেধাজ্ঞা ছিল, সেগুলোও প্রত্যাহার করে নেওয়া হয়েছে।