রুয়েট উপাচার্য অবরুদ্ধ হওয়ার ঘটনায় তদন্ত কমিটি

Looks like you've blocked notifications!

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্যকে অবরুদ্ধ করা এবং শিক্ষকদের সঙ্গে অসদাচরণ করার অভিযোগ পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন। তবে এখনই ক্লাস-পরীক্ষা শুরু হচ্ছে না।

আজ বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপপরিচালক গোলাম মুর্তজা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দুপুরে উপাচার্য ড. মো. রফিকুল আলম বেগের সঙ্গে শিক্ষক সমিতির নেতাদের আলোচনার পরিপ্রেক্ষিতে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

তদন্ত কমিটির সভাপতি করা হয়েছে ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কম্পিউটার সায়েন্সের (আইআইসিএস) পরিচালক অধ্যাপক ড. মো. শহীদ উদ জামানকে। কমিটির অন্য সদস্যরা হলেন অধ্যাপক ড. মো. আব্বাস আলী, অধ্যাপক ড. মো. মাজেদুর রহমান, ড. মো. রবিউল ইসলাম ও ড. মো. শাহেদ হাসান তুষার।

কমিটিকে গত ৪ ফেব্রুয়ারি সংঘটিত ঘটনার সঙ্গে জড়িত শিক্ষার্থীদের শনাক্তকরণ শেষে তদন্ত প্রতিবেদন শিগগিরই দাখিল করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এতে আরো বলা হয়, তবে উপাচার্য ড. রফিকুল আলম বেগ আশা প্রকাশ করে বলেছেন, শিক্ষক সমিতি তাদের চলমান কর্মবিরতি প্রত্যাহার করে শিগগিরই একাডেমিক কর্মকাণ্ডে যাবেন এবং ক্লাস-পরীক্ষায় অংশ নেবেন। এ ছাড়া তিনি রুয়েট ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

এর আগে ৩৩ ক্রেডিট বাতিলের দাবিতে গত ২৮ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ করে আন্দোলন করে রুয়েটের ২০১৪ ও ২০১৫ সিরিজের শিক্ষার্থীরা। এই আন্দোলনের অংশ হিসেবে উপাচার্যসহ প্রায় ২০ শিক্ষককে আবরুদ্ধ করে রাখে আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

এ রকম পরিপ্রেক্ষিতে গত রোববার দুপুরে ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নেয় রুয়েট। এর পরই দুপুর ২টার দিকে রুয়েটের শিক্ষক সমিতি জরুরি এক সভায় শিক্ষার্থীদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ঘোষণা করে, যা এখনো বলবৎ আছে।