এইচএসসি পরীক্ষা শুরু আজ

Looks like you've blocked notifications!
পুরোনো ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

আজ রোববার সকাল ১০টা থেকে এই পরীক্ষা শুরু হবে। দুপুর ১টায় পরীক্ষা শেষ হবে।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা বেড়েছে। তবে কমেছে পরীক্ষার্থীর সংখ্যা।

গত বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি জানান, ২৫ মে পর্যন্ত চলা এবারের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬। অথচ গতবার ছিল ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। সে হিসাবে গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ৩৪ হাজার ৯৪২ জন। অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৩৩১টি; কেন্দ্র বেড়েছে ৪৫টি।

কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান বাড়ার পরও পরীক্ষার্থীর সংখ্যা কমার কারণ সম্পর্কে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসির প্রাক-নির্বাচনী পরীক্ষার যারা অনুত্তীর্ণ হয়েছে, তাদের পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়নি। শিক্ষার গুণগত মান বাড়াতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই সংবাদ সম্মেলনে নাহিদ দাবি করেন, সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে এবারের এইচএসসি পরীক্ষার সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। পরীক্ষায় কেউ যাতে অসদুপায় অবলম্বন করতে না পারে, সে জন্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা কেন্দ্রপ্রধান ছাড়া শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী বা অন্য কেউ মুঠোফোন বা কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবেন না।

প্রশ্নপত্র ফাঁস রোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি পরীক্ষা সফলভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।