ঢাবিতে সংস্কৃতিমন্ত্রী

কিছু পারি না বলেই শেখ হাসিনা আমাকে মন্ত্রী বানিয়েছেন

Looks like you've blocked notifications!
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আজ ঢাবির টিএসসিতে এক অনুষ্ঠানে বক্তব্য দেন। পুরোনো ছবি

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, তিনি কিছু পারেন না বলে শেখ হাসিনা তাঁকে মন্ত্রী বানিয়েছেন।

আজ মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) আন্তবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এই মন্তব্য করেন।

২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয় টিএসসিতে। সেই অনুষ্ঠানে একটি গল্পকে নিজের জীবনের সঙ্গে সম্পৃক্ত করে মন্ত্রী বলেন, ‘শেরেবাংলা এ কে ফজলুল হক তখন অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী ছিলেন। একদিন তাঁর এলাকার এক লোক এসে বলল, জনাব আমি তো অনেক কষ্টে আছি। সংসার চলে না। আমার কিছু একটা ব্যবস্থা করেন।’ তখন শেরেবাংলা তাঁকে প্রশ্ন করলেন, ‘তুমি লেখাপড়া জানো?’ সে বলল, না। তুমি কৃষিকাজ করতে পারো? সে বলল, না। কলকারখানার কাজ পারো? সে তা-ও না বলল। শেরেবাংলা তাঁকে বললেন তুমি যখন কিছুই পারো না, তখন তোমাকে মন্ত্রী ছাড়া আর কিছুই বানানোর পথ নেই।’

নিজের প্রসঙ্গ টেনে মন্ত্রী আরো বলেন, ‘আমি কিছু পারি না বলেই শেখ হাসিনা আমাকে মন্ত্রী বানিয়েছেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বাংলাদেশ শিক্ষক পরিষদের সভাপতি আলহাজ ড. মো. আলাউদ্দিন।

স্বাগত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, শিক্ষার সঙ্গে সংস্কৃতি এবং সংস্কৃতির সঙ্গে শিক্ষার সম্পর্ক নিবিড়। শিক্ষার মধ্যে সংস্কৃতিচর্চা, যুক্তি ও চিন্তার মধ্য দিয়ে  একটা মানবিক সমাজ গড়তে হবে।

আলোচনা অনুষ্ঠানের পর হয় পুরস্কার বিতরণ। এ সময় অতিথিরা বিজয়ীদের হাতে ক্রেস্ট ও পুরস্কার তুলে দেন।

আয়োজনের দ্বিতীয় পর্বে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সংগীতানুষ্ঠান পরিচালনায় ছিলেন ঢাবির সাংস্কৃতিক অঙ্গনের কর্মীরা।