মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে ঢাবির নীল দল

Looks like you've blocked notifications!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের সংগঠন নীল দলের বর্তমান কমিটির মেয়াদ এক বছর আগে শেষ হলেও নতুন কমিটি হয়নি। ফলে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে সংগঠনটির কার্যক্রম।

এ ছাড়া অতিরিক্ত মেয়াদে থাকার জন্য অনুমোদন নেওয়া হয়নি সাধারণ সভা থেকেও। সব মিলিয়ে সরকার-সমর্থিত শিক্ষকদের এই সংগঠন বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে অভিযোগ রয়েছে সংগঠনটির অন্য শিক্ষকদের।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, নীল দলের সর্বশেষ কমিটি হয় ২০১৫ সালের ১৫ এপ্রিল। এক বছর মেয়াদি এই কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের এপ্রিলে। কমিটির মেয়াদ শেষ হওয়া বছর পার হলেও এখনো নতুন কমিটি গঠনের কোনো তৎপরতা নেই। 

এদিকে, চলতি মাসেই সিনেট নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। সিনেট নির্বাচনকে কেন্দ্র করে নীল দলের কমিটির বিষয়টি আলোচনায় উঠে এসেছে। মেয়াদোত্তীর্ণ কমিটির বিষয়ে নীল দলের শিক্ষকদের মধ্যে অসন্তোষ ও ক্ষোভ বিরাজ করছে। 

নাম প্রকাশ না করার শর্তে নীল দলের এক জ্যেষ্ঠ অধ্যাপক বলেন, ‘কমিটির নির্দিষ্ট মেয়াদ পূর্ণ হয়েছে অনেক আগেই। অতিরিক্ত মেয়াদে অবৈধভাবে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে সংগঠনটির কার্যক্রম। সংগঠনের গতিশীলতার জন্যই নির্দিষ্ট সময়ে নতুন নেতৃত্ব গঠন করতে হয়। কিন্তু নীল দলের মতো ঐতিহ্যবাহী সংগঠন মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে। এটি নজিরবিহীন ঘটনা।’ 

এ বিষয়ে নীল দলের আহ্বায়ক অধ্যাপক নাজমা শাহীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘কমিটি গঠনের বিষয়টি আমাদের অভ্যন্তরীণ।’ এ বিষয়ে বেশি কিছু বলতে চান না বলে জানান তিনি।

নীল দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক আলী আক্কাস এনটিভি অনলাইনকে বলেন, খুব শিগগির কমিটি গঠন করা হবে। কবে নাগাদ হবে, সে বিষয়ে সভা করে সিদ্ধান্ত দেওয়া হবে।