রাবির হলে এইচএসসির উত্তরপত্র, তদন্ত কমিটি গঠন

Looks like you've blocked notifications!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মন্নুজান হল থেকে রাজশাহী শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ১০০ উত্তরপত্র উদ্ধারের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করেছে কর্তৃপক্ষ। কমিটিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার সকালে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবুল কালম আজাদ এই কমিটি গঠন করে দেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. তরুণ কুমার সরকার জানান, তদন্ত কমিটির প্রধান করা হয়েছে রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মহা. হবিবুর রহমানকে। কমিটির অন্য দুই সদস্য হলেন, রাজশাহী সরকারি সিটি কলেজের অধ্যক্ষ মোল্লা মফিজুদ্দিন ও শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আকবর হোসেন। তাঁদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গতকাল সোমবার সন্ধ্যায় রাবির মন্নুজান হল থেকে রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ১০০ উত্তরপত্র উদ্ধার করা হয়। পরে খাতাগুলো শিক্ষা বোর্ডে নিয়ে যায় কর্তৃপক্ষ। এই খাতার কোড নম্বর-২৬৮।

শিক্ষা বোর্ড সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের খাতাগুলো মূল্যায়নের জন্য রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক আবুল কালামের কাছে বোর্ড থেকে পাঠানো হয়েছিল। ওই শিক্ষক খাতাগুলো দেখতে শাহ মখদুম কলেজের শিক্ষক মাহামুদুল হাসানকে দেন। তিনি আবার খাতাগুলো দেখতে দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে। ওই ছাত্রী খাতাগুলো দেন মন্নুজান হলে থাকা তার এক বান্ধবীকে। খাতা উদ্ধারের পর রাতেই দুই শিক্ষককে শিক্ষা বোর্ডে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে বোর্ড থেকে তাঁদের ছেড়ে দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. তরুণ কুমার সরকার জানান, তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।