কারিগরি জটিলতা

সিলেটে ৭৯ কলেজে ভর্তি শুরু হয়নি

Looks like you've blocked notifications!
সিলেট সরকারি মহিলা কলেজ ক্যাম্পাসে অপেক্ষা করছে ভর্তীচ্ছু শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশিত হলেও কারিগরি ত্রুটির কারণে সিলেট জেলার ৭৯টি কলেজ ভর্তির কার্যক্রম শুরু করতে পারেনি। গতকাল রোববার দিবাগত রাতে এ ফলাফল প্রকাশ করা হয়। তবে আজ রোববার সিলেটের ৭৯টি কলেজ দুপুর ১টা পর্যন্ত ভর্তি কার্যক্রম শুরু করতে পারেনি।

বিভিন্ন কলেজে সকালে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা ভর্তির জন্য নির্ধারিত কলেজে গিয়ে অপেক্ষা করছেন। কিন্তু কলেজ কর্তৃপক্ষ তাদের জন্য নির্ধারিত শিক্ষার্থীদের প্রদত্ত তালিকা নির্ধারিত ওয়েবসাইট থেকে নামাতে পারছেন না। তাই দুপুর ১টা পর্যন্ত সিলেটের কলেজগুলো একজন শিক্ষার্থীকেও ভর্তি করতে পারেনি। তবে বেলা ১টার পর থেকে কলেজগুলো ওই ওয়েবসাইটে প্রবেশ করতে পারলেও গতি ছিল খুব ধীর।

আর এই ওয়েবসাইট সংক্রান্ত জটিলতার কারণে অনেক কলেজ আজকের পরিবর্তে আগামীকাল মঙ্গলবার ভর্তি করা হবে বলে নোটিশও টানিয়ে দিয়েছে।

এ সমস্যায় পড়া সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ বিজিত কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন, আজ ওয়েবসাইট সংক্রান্ত জটিলতার কারণে ভর্তির কাজ শুরু করা যায়নি। তিনি বলেন, ‘আমরা সকাল থেকেই চেষ্টা করছি। অনেক লোক এসে জড়ো হয়েছেন। কিন্তু আমরা ওয়েবসাইটে ঢুকে সার্ভার পাচ্ছি না। কোনোভাবেই আমরা ডাউনলোড করতে পারছি না। অল্প অল্প করে পাচ্ছি। দুপুর ১২টা পর্যন্ত অপেক্ষা করে সিদ্ধান্ত নেই, যাবতীয় প্রস্তুতি আমরা আজ নিয়ে রাখব। কাল থেকে আমরা ভর্তি শুরু করে দেব।’

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নীতিমালা অনুযায়ী মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে করা আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডই ঠিক করে দিবে, কে কোন কলেজে ভর্তির সুযোগ পাবে। এ জন্য ভর্তীচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে বা এসএমএসের মাধ্যমে পছন্দের পাঁচটি কলেজের তালিকা দিয়ে আবেদন করেন।

একটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে মেধাক্রম অনুসারে আবেদন যাচাই করে ফল প্রকাশ করার কথা ছিল ২৫ জুন রাতে। কিন্তু ওয়েবসাইটে জটিলতার কারণে ফলাফল গতকাল রোববার প্রকাশ করা হয়।