Beta

৯৫ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়

০১ জুলাই ২০১৫, ১১:১৬ | আপডেট: ০১ জুলাই ২০১৫, ১৫:৫৭

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

বাঙালির শিক্ষা-দীক্ষা, আন্দোলন-সংগ্রাম, মুক্তচিন্তা ও মননশীলতা চর্চার তীর্থস্থান প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালের ১ জুলাই বিশ্ববিদ্যালয়টি তার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৫ বছরে পদার্পণ উপলক্ষে আজ ১ জুলাই বুধবার আয়োজিত শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়টির ছাত্রছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : এনটিভি

পঁচানব্বই বছরে পর্দাপণ উপলক্ষে ‘উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন’ শীর্ষক স্লোগান নিয়ে আজ বুধবার ‘ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।

সকাল ১০টায় প্রশাসনিক ভবনসংলগ্ন মলে জমায়েত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলগুলোতে পতাকা উত্তোলন করা হয়। এর পর একটি শোভাযাত্রা নিয়ে টিএসসিতে যান বিশ্ববিদ্যালয়টির ছাত্রছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

এ ছাড়া বেলা ১১টায় টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ‘উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ববিদ্যালয় দিবসের বক্তা শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান।

এ ছাড়া অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।

শুভেচ্ছা বক্তব্য রাখবেন ঢাবির প্রাক্তন উপাচার্য, উপ-উপাচার্য, ইমেরিটাস অধ্যাপক এবং শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সমিতির প্রতিনিধিরা। অনুষ্ঠান পরিচালনা করবেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৪ বছর উদযাপন কমিটির সদস্যসচিব সৈয়দ রেজাউর রহমান।

দিবসটি উপলক্ষে ঢাবির সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী যার যার মতো কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ‘দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনী’ চলবে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে। এ ছাড়া সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত বায়োমেডিকেল, ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি/গবেষণার প্রদর্শনী চলবে কার্জন হল ভবনের দক্ষিণ-পূর্ব বারান্দায়। বেলা ১১টা থেকে চারুকলা অনুষদে চলবে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত চারুকলা অনুষদ গ্যালারিতে চলবে শিক্ষার্থীদের সৃজনশীল শিল্পকর্মের প্রদর্শনী।

এ ছাড়া থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে বিকেল ৪টায় নাটমণ্ডল মিলনায়তনে বিশেষ বক্তৃতা ও বিকেল সাড়ে ৪টায় বাংলা নাটক ‘স্বদেশী নকশা’ প্রদর্শিত হবে। আলোচনা অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement