কলেজে দ্বিতীয় দফায় ভর্তির ফল আজ

Looks like you've blocked notifications!

একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় দফা ফল প্রকাশ হবে আজ সোমবার। ভর্তি শুরু হবে আগামীকাল মঙ্গলবার ও পরশু বুধবার।

প্রথমবার আবেদন করলেও পছন্দের কলেজগুলোতে আসন সংকটের কারণে যাদের মেধাতালিকায় রাখা যায়নি, ওই সব কলেজের শূন্য তালিকায় তাদের সুযোগ দিয়ে দ্বিতীয় তালিকা প্রকাশ করা হচ্ছে।

গতকাল রোববার সকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানিয়েছিলেন। ওই সময় শিক্ষাসচিব নজরুল ইসলাম খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রথম দফায় ভর্তির আবেদন জমা পড়েছে ১১ লাখ ৫৬ হাজার ২২৪টি। এ পর্যন্ত ভর্তি হয়েছে নয় লাখ ২৩ হাজার ১০৫ জন। মোট চার দফায় ভর্তির আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

তৃতীয় দফার ভর্তির জন্য ৯ ও ১০ জুলাই আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। ১১ জুলাই ফল প্রকাশ হবে। ১২ জুলাই ভর্তি সম্পন্ন হবে। চতুর্থ দফায় ১৩ থেকে ২১ জুলাই আবেদনের সুযোগ পাবে। ২৩ জুলাই ফল প্রকাশ এবং ২৫ ও ২৬ জুলাই ভর্তি। সব শিক্ষার্থীই ভর্তির সুযোগ পাবে বলে তিনি জানান।

এর আগে কলেজ ভর্তির ফল প্রকাশে বিলম্ব হওয়ায় শিক্ষামন্ত্রী শিক্ষার্থী, অভিভাবক ও জাতির কাছে দুঃখ প্রকাশ করেন।

কয়েক দফা পেছানোর পর গত ২৮ জুন রাতে একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হয়। এ নিয়ে সাড়ে ১১ লাখ শিক্ষার্থী ভোগান্তিতে পড়ে।

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নীতিমালা অনুযায়ী, মাধ্যমিক পরীক্ষার (এসএসসি) ফলের ভিত্তিতে করা আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডই ঠিক করে দেবে, কে কোন কলেজে ভর্তির সুযোগ পাবে। এ জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে বা এসএমএসের মাধ্যমে পছন্দের পাঁচটি কলেজের তালিকা দিয়ে আবেদন করে। এরই মধ্যে একাদশের ক্লাস শুরু হয়েছে। তবে অনেক শিক্ষার্থী নানা জটিলতার কারণে ভর্তি হতে পারেনি।