শাহবাগে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর চড়াও পুলিশ

Looks like you've blocked notifications!
রাজধানীর শাহবাগে আজ বৃহস্পতিবার সকালে কাঁদানে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে আন্দোলনকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়। ছবি : ফোকাস বাংলা

রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে রাজধানীর শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কয়েক শিক্ষার্থী আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

এর আগে সকালে রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নেন। এ সময় সাত দফা দাবিতে জাদুঘরের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থী জানান, আন্দোলনের জন্য শাহবাগ থানা পুলিশ তাঁদের আধঘণ্টা সময় বেঁধে দেয়। পুলিশের বেঁধে দেওয়া সময় পার হয়ে গেলে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে ও লাঠিপেটা করে। এ সময় শাহবাগ এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আতঙ্কিত হয়ে সাধারণ মানুষ এদিক-সেদিক ছোটাছুটি শুরু করেন।

আন্দোলনের সমন্বয়ক আতিকুল ইসলাম দাবি করেন, পুলিশের লাঠিপেটায় তিন শিক্ষার্থী আহত হয়েছেন। তিনি বলেন, ‘আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ লাঠিপেটা করেছে। এতে তিনজন আহত হয়েছেন। একই সঙ্গে তিনজনকে আটক করা হয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান এনটিভি অনলাইনকে বলেন, শিক্ষার্থীরা কোনো অনুমতি নেয়নি। এ জন্য পুলিশ তাদের বাধা দেয়। কতজনকে আটক করা হয়েছে, তা নির্দিষ্ট করে বলেননি ওসি। তবে তিনজনের বেশি শিক্ষার্থীকে আটক করা হয়েছে বলে তিনি জানান।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র রাশেদা মাহমুদ হাবিব জানান, অধিভুক্ত হওয়ার সময় তাঁদের আশা ছিল সেশনজট কমবে। কিন্তু বাস্তব উল্টো। অধিভুক্ত হওয়ার ফলে ঢাবির নিষ্ক্রিয়তায় তাঁরা সেশনজটে পড়ছেন বলে তাঁর অভিযোগ।

২০১২-১৩ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের ফল এরই মধ্যে প্রকাশিত হলেও একই বর্ষের এই কলেজগুলোর ব্যাপারে ঢাবি কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেন রাশেদা মাহমুদ।

রাশেদা মাহমুদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিভুক্ত কলেজগুলো ডিগ্রি ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের পরীক্ষা শেষ হলেও ঢাবি অধিভুক্ত কলেজগুলোতে হয়নি। এই কলেজগুলোর শিক্ষার্থীরা জানেন না, তাঁদের পরীক্ষা কখন হবে। আগামী ১০ আগস্টের চতুর্থ বর্ষ ফল প্রকাশিত না হলে এই কলেজগুলোর হাজার হাজার শিক্ষার্থী ৩৮তম বিসিএসে আবেদন করতে পারবেন না।