নটর ডেম কলেজে পাসের হার ৯৯.২৫ শতাংশ

Looks like you've blocked notifications!
এইচএসসির ফল প্রকাশের পর নটর ডেম কলেজের শিক্ষার্থীদের উল্লাস। ছবি : ফোকাস বাংলা

এবার এইচএসসি পরীক্ষায় রাজধানীর নটর ডেম কলেজে পাসের হার ৯৯.২৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৫৭ জন।

কলেজ সূত্রে জানা যায়, এবার এইচএসসি পরীক্ষায় নটর ডেম কলেজ থেকে তিন হাজার ৮৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। পাস করেছে তিন হাজার ৫৪ জন। অকৃতকার্য হয়েছে ২৩ জন। আর অনুপস্থিত ছিল ১২ জন পরীক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেওয়া এক হাজার ৯৭৯ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক হাজার ৮৭৬ জন। বাণিজ্যের ৬৮৩ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৬১ জন এবং মানবিক বিভাগের ৪২৭ জনের মধ্যে ২০ জন জিপিএ ৫ পেয়েছে।

নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পি রোজারিও বলেন, ‘এবারের খাতা দেখার পদ্ধতি আমাদের কাছে অস্পষ্ট ছিল। শিক্ষামন্ত্রী বারবার বলছেন, খাতার ওজন দেখেই পরীক্ষার নম্বর দেওয়া হয়। কিন্তু এবার বলেছেন, যেন সার্বিক বিবেচনা করে নম্বর দেওয়া হয়। এরপর কোন পদ্ধতিতে খাতা দেখা হয়েছে তা জানি না।’

অধ্যক্ষ আরো বলেন, নটর ডেম কলেজে গ্রামের ও আদিবাসী শিক্ষার্থীদের ভর্তির একটা সুযোগ থাকে। তাদের মধ্যে কেউ ভালো করে, কেউ খারাপ করে। অকৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে গ্রামের ও আদিবাসী শিক্ষার্থীর সংখ্যাই বেশি।

আজ রোববার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর হাতে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এবার ছেলেদের তুলনায় মেয়েরা ভালো করেছে। ছেলেদের চেয়ে মেয়েরা এবার ২ দশমিক ৮২ ভাগ বেশি পাস করেছে।

মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের আওতায় এবার পরীক্ষায় অংশ নেয় আট হাজার ৮৬৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ছয় লাখ ৪৪ হাজার ৯৪২ জন। মোট জিপিএ ৫ পেয়েছে ৩৩ হাজার ২৪২ জন। এবার গতবারের চেয়ে প্রায় ৬ শতাংশ শিক্ষার্থী কম পাস করেছে।

গত ২ এপ্রিল সারা দেশে একযোগে শুরু হয় এই পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হয় ১৫ মে।