সিনেট অধিবেশন বর্জনের ঘোষণা ঢাবি সাদা দলের

Looks like you've blocked notifications!

সদস্যপদ খালি রেখে উপাচার্য প্যানেল মনোনয়নের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আগামীকাল ২৯ জুলাই আহ্বান করা সিনেট অধিবেশনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল।

আজ শুক্রবার ঢাবির ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাদা দলের এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

একই সঙ্গে সিনেট সভা স্থগিত করে অবিলম্বে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনসহ অন্য ক্যাটাগরির শূন্য পদগুলো পূরণের পর উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠানের দাবিও জানিয়েছে সাদা দল।

আগামীকাল শনিবার ঢাবি সিনেট বিশেষ সভা আহ্বান করা হয়েছে। ঢাবির অধ্যাদেশ ১৯৭৩, ১১(১) ধারা অনুযায়ী মহামান্য চ্যান্সেলর কর্তৃক একজন উপাচার্য নিয়োগের জন্য তিনজনের একটি প্যানেল মনোনয়নের লক্ষ্যে উপাচার্য (১৯৭৩ সালের আদেশের ২১(২) ধারায় অর্পিত ক্ষমতাবলে) সিনেটের এ সভা আহ্বান করেছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাদা দলের আহ্বায়ক আখতার হোসেন খান। তিনি জানান, সিনেটে মোট ১০৫টি সদস্যপদ রয়েছে। কিন্তু বর্তমানে ৭৩-এর আদেশের ২০(১) (এ) (বি) (সি) (ডি) (ই) (এফ) এবং (জে) অনুযায়ী সিনেটে মাত্র ৫৫ জন সদস্য রয়েছেন। আদেশের ২০ (১)  (জি) (এইচ) (আই)  (কে) এবং (এম) ধারার অন্তর্গত বাকি ৫০টি পদ শূন্য রয়েছে। আদেশের ২০(১) (কে) ধারাবলে ঢাবি সিনেটে ২৫ জন সদস্য আসেন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট কর্তৃক নির্বাচিত হয়ে। কিন্তু সেই পদগুলো এখনো খালি রয়েছে।

সাদা দলের আহ্বায়ক বলেন, সিনেটের প্রায় অর্ধেক সদস্যপদ খালি রেখে, বিশেষ করে রেজিস্টার্ড গ্র্যাজুয়েটের মতো গুরুত্বপূর্ণ ২৫টি পদ খালি রেখে একটি অসম্পূর্ণ সিনেটের মাধ্যমে উপাচার্য প্যানেল নির্বাচন কারো কাছেই কাঙ্ক্ষিত নয়।

‘প্রায় চার বছরের অধিক সময় ধরে অনির্বাচিত উপাচার্যের দ্বারা ঢাবি পরিচালিত হওয়ার পর ২০১৩ সালে উপাচার্য প্যানেল নির্বাচন করা হয়, তখনো রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিসহ অন্য ক্যাটাগরিতেও অনেক সদস্যপদ শূন্য ছিল। এর প্রতিবাদে আমরা উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য আহূত সিনেট অধিবেশন বর্জন করেছিলাম’, বলেন আখতার হোসেন।

উপাচার্য প্যানেল নির্বাচনের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয় অসম্পূর্ণ একটি সিনেটের মাধ্যমে সম্পন্ন করার প্রক্রিয়াকে নৈতিকভাবে সমর্থনযোগ্য বলে মনে করেন না তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাদা দলের যুগ্ম আহ্বায়ক মোরশেদ হাসান খান, সিনেট সদস্য ওবাইদুল ইসলাম খান, সাবেক যুগ্ম আহ্বায়ক সিদ্দিকুর রহমান খান প্রমুখ।